Iga Swiatek

‘একটা প্রতিযোগিতা খেলেই আর একটায় ছুটতে হয়’! টেনিস খেলোয়াড়দের স্বাস্থ্য নিয়ে চিন্তায় শিয়নটেক

টেনিসের ঠাসা সূচি নিয়ে ক্ষুব্ধ ইগা শিয়নটেক। মহিলাদের এক নম্বর তারকা জানিয়েছেন, টেনিস খেলোয়াড়দের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে চিন্তায় রয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১১:৩১
Share:

ইগা শিয়নটেক। —ফাইল চিত্র।

একটি প্রতিযোগিতার ধকল সামলে ওঠার আগেই নামতে হচ্ছে আরও একটি প্রতিযোগিতায়। কখনও গ্র্যান্ড স্ল্যাম। কখনও ডব্লিউটিএ ট্যুর। দম ফেলার সময় নেই। টেনিসের ঠাসা সূচি নিয়ে ক্ষুব্ধ ইগা শিয়নটেক। মহিলাদের এক নম্বর তারকা জানিয়েছেন, টেনিস খেলোয়াড়দের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে চিন্তায় রয়েছেন তিনি।

Advertisement

অগস্টের শুরুতে সিনসিনাটি ওপেন চলাকালীন মুখ খুলেছিলেন শিয়নটেক। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, টেনিসের নিয়ম বদলের জন্য অনেক বেশি প্রতিযোগিতা খেলতে হচ্ছে তাঁদের। তার প্রভাব শরীরের উপর পড়ছে। ইউএস ওপেন চলাকালীন আবার একই প্রশ্ন তুলেছেন তিনি। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নামার আগে পোল্যান্ডের তারকা বলেন, “অন্তত কিছু দিনের বিশ্রাম তো দিতে হবে। আমার মনে হয় না টেনিস ঠিক দিকে এগোচ্ছে। খেলোয়াড়দের কথা শোনার প্রয়োজন মনে করে না ফেডারেশন। সেটাই সবচেয়ে বড় উদ্বেগের।”

২০২৪ সালে মহিলাদের টেনিসে বদল এসেছে। গত বছর পর্যন্ত চারটি গ্র্যান্ড স্ল্যামের বাইরে অন্তত ১০টি ডব্লিউটিএ ট্যুরে খেলতে হত খেলোয়াড়দের। এই বছর থেকে তা বেড়ে ১৬টি হয়েছে। অর্থাৎ, বছরে গড়ে প্রত্যেক খেলোয়াড়কে ২০টি প্রতিযোগিতায় অংশ নিতে হচ্ছে। অর্থাৎ, প্রতি মাসে একের বেশি প্রতিযোগিতা। তার মাঝে এই বছর অলিম্পিক্সও হয়েছে। এই ঠাসা সূচি নিয়েই প্রশ্ন তুলেছেন শিয়নটেক।

Advertisement

তাঁরা শান্তিতে সময় কাটাতে পারছেন না বলে অভিযোগ করেছেন শিয়নটেক। মহিলাদের এক নম্বর তারকা বলেন, “একটা প্রতিযোগিতা খেলে অন্যটাই ছুটতে হয়। একটু শান্তিতে সময় কাটাতে পারি না। কাজের পাশে তো নিজের জন্যও সময় দরকার। সেটাই পাই না।” টেনিসে এতটাই ভরা মরসুম যে, চলতি বছর ডিসেম্বর মাস থেকেই আগামী মরসুম শুরু হয়ে যাচ্ছে। শিয়নটেকের মতে, সূচি নিয়ে ভাবার সময় এসেছে।

শিয়নটেক পাশে পেয়েছেন এলিনা সোয়াইতোলিনাকে। তিনি বলেন, “সকলে বেশি প্রতিযোগিতায় নামতে চাইছে। কারণ, আপনি যত বেশি প্রতিযোগিতায় নামবেন তত পয়েন্ট পাবেন। তত র‌্যাঙ্কিং ভাল হবে। কিন্তু সেই সঙ্গে নিজের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের দিকেও নজর রাখতে হবে। নইলে একটা সময়ের পরে হতাশা গ্রাস করবে।” ইউক্রেনের তারকার মতে, বিশ্ব টেনিস সংস্থার উচিত, খেলোয়াড়দের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সূচি করা। কারণ, খেলোয়াড়েরা পর্যাপ্ত বিশ্রাম না পেলে তাতে আখেরে টেনিসেরই ক্ষতি।

শিয়নটেক বা সোয়াইতোলিনা প্রথম নয়, এর আগে নোভাক জোকোভিচের মতো তারকাও টেনিসের ঠাসা সূচি নিয়ে প্রশ্ন তুলেছেন। শুধু টেনিস নয়, ক্রিকেট থেকে ফুটবল, বিভিন্ন খেলায় বার বার খেলোয়াড়দের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে কথা হয়েছে। আঙুল উঠেছে ফেডারেশনের দিকে। ইউএস ওপেন চলাকালীন আবার সেই প্রশ্ন তুলে দিলেন শিয়নটেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement