Paris Olympics 2024

জার্সি, জুতো থেকে মিউজ়িক সিস্টেম! অলিম্পিক্সে ভারতীয় খেলোয়াড়দের ব্যাগে কী কী থাকছে

অলিম্পিক্সে অংশ নিতে প্যারিসে পৌঁছে গিয়েছেন ভারতীয় ক্রীড়াবিদেরা। সেখানে তাঁদের কী কী দেওয়া হয়েছে? ব্যাগ খুলে দেখালেন সাঁতারু শ্রীহরি নটরাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৫:৪৫
Share:

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

বুধবার থেকেই শুরু হয়ে যাচ্ছে প্যারিস অলিম্পিক্স। ভারত থেকে এ বার ১১৭ জন অংশ নিচ্ছেন অলিম্পিক্সে। তাঁরা ইতিমধ্যেই প্যারিসে পৌঁছে গিয়েছেন। সেখানে তাঁদের কী কী দেওয়া হয়েছে? ব্যাগ খুলে দেখালেন সাঁতারু শ্রীহরি নটরাজ।

Advertisement

ভারতের হয়ে দ্বিতীয় অলিম্পিক্সে নামতে চলেছেন শ্রীহরি। গেমস ভিলেজে প্রত্যেক ক্রীড়াবিদকে প্রয়োজনীয় জিনিস দেওয়া হয়েছে। শ্রীহরি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিয়োতে ব্যাগ খুলে দেখিয়েছেন কী কী দেওয়া হয়েছে তাঁদের।

প্রত্যেক ক্রীড়াবিদকে দু’টি করে ট্রলি ব্যাগ দেওয়া হয়েছে। একটি বড়। একটি একটু ছোট। দু’টি ব্যাগের বাইরেই দেশের নাম লেখা। ব্যাগের ভিতরে রয়েছে কয়েক জোড়া জুতো ও স্লিপার। অনুশীলনের জন্য ও ম্যাচ খেলার জন্য আলাদা আলাদা কয়েকটি জার্সি দেওয়া হয়েছে। গেমস ভিলেজে থাকার জন্য আলাদা টি-শার্ট রয়েছে।

Advertisement

এগুলি ছাড়াও মোজা, মিউজ়িক সিস্টেম, হেডফোন রয়েছে ব্যাগে। অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার সময় প্রত্যেক দেশের ক্রীড়াবিদদের আলাদা আলাদা পোশাক দেওয়া হয়। সেই পোশাকও ছিল ব্যাগের ভিতরে। খেলার সময় প্রয়োজনীয় জিনিস নিয়ে যাওয়ার জন্য পিঠের ব্যাগও দেওয়া হয়েছে।

গত বার টোকিয়ো অলিম্পিক্সে ভারতের হয়ে সবচেয়ে বেশি ১২৪ জন অংশ নিয়েছিলেন। গত বার ভারত সবচেয়ে বেশি পদকও (১টি সোনা, ২টি রুপো ও ৪টি ব্রোঞ্জ) জিতেছিল। এ বারও ভারতীয় দল বড়। গত বারের থেকে বেশি পদক জয়ের আশা করছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা। ক্রীড়াবিদদের অনুশীলনে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য ক্রীড়াবিদদের থেকে বেশি কোচ ও সাপোর্ট স্টাফ (১৪০ জন) পাঠানো হয়েছে প্যারিসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement