Paris Olympics 2024

বেতনের দাবিতে ধর্মঘটে ৩০০ নৃত্যশিল্পী! প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে সমস্যা

প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের আগে ধর্মঘট শুরু করেছেন ৩০০ নৃত্যশিল্পী। ফলে উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে সমস্যা দেখা দিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১১:৫২
Share:

অলিম্পিক্সের আগে সেজে উঠেছে গেমস ভিলেজ। ছবি: রয়টার্স।

এখনও ধর্মঘট চালিয়ে যাচ্ছেন ৩০০ নৃত্যশিল্পী। প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল তাঁদের। কিন্তু যা পরিস্থিতি, তাতে অনুষ্ঠানের আগে তাঁদের ধর্মঘট তোলার সম্ভাবনা কম। ফলে উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে সমস্যা দেখা দিয়েছে।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে ৩০০০ নৃত্যশিল্পী অংশ নেবেন বলে জানিয়েছেন অলিম্পিক্সের উদ্যোক্তারা। তাঁদের মধ্যে এসএফএ-সিজিটি সংগঠনের ৩০০ নৃত্যশিল্পী ধর্মঘট শুরু করেছেন। বেতনে অসাম্যের দাবি তুলেছেন তাঁরা। তাঁদের দাবি, অলিম্পিক্সের দায়িত্বে থাকা পুলিশকর্মী ও পুরকর্মীদের ১ লক্ষ ৭২ হাজার টাকা বেতন হিসাবে দেওয়া হচ্ছে। অথচ, উদ্বোধনের সঙ্গে যুক্ত নৃত্যশিল্পীদের পর্যাপ্ত বেতন দেওয়া হচ্ছে না। এই অসাম্যের প্রতিবাদ হিসাবে ধর্মঘট শুরু করেছেন তাঁরা।

সংগঠনের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসেছিলেন উদ্যোক্তারা। সেখানে ১০ হাজার টাকা অতিরিক্ত দেওয়ার প্রস্তাব দেন তাঁরা। সেই প্রস্তাব নাকচ করে দিয়েছেন নৃত্যশিল্পীরা। ফলে উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে সংশয় দেখা দিয়েছে। ফ্রান্সের বেসরকারি সংস্থায় থাকা আরও অনেক কর্মী ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন। তাঁদের দাবি, গ্রীষ্মকালীন অবকাশের মধ্যে অলিম্পিক্সের জন্য কাজ করছেন তাঁরা। ফলে তাঁদের অতিরিক্ত বোনাস দিতে হবে। দাবি না মানলে তাঁরাও ধর্মঘট করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

Advertisement

২৬ জুলাই ভারতীয় সময় রাত ৯টা থেকে উদ্বোধন হওয়ার কথা অলিম্পিক্সের। এই প্রথম বার নদীতে হবে উদ্বোধন। শ্যেন নদীতে প্যারেড হবে। তার জন্য অনেক দিন ধরে প্রস্তুতি চলছে। যদিও তার মাঝেই নৃত্যশিল্পীদের ধর্মঘট উদ্যোক্তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement