Nooh Dastagir Butt

‘আরশাদের মতো আমিও পদক জিততে পারতাম’, পাক সরকারকে নিশানা সে দেশের ভারোত্তোলকের

প্যারিস অলিম্পিক্সে জ্যাভলিনে সোনা জিতেছেন আরশাদ নাদিম। তার পরেই সে দেশের সরকারকে নিশানা করেছেন ভারোত্তোলক নুহ দস্তগির বাট। তাঁর দাবি, সরকারের জন্য পদক জিততে পারলেন না তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৬:৩৭
Share:

পাকিস্তানের ভারোত্তোলক নুহ দস্তগির বাট। ছবি: এক্স।

আরশাদ নাদিম সোনা জিততেই পাকিস্তানের সরকারকে নিশানা করেছেন নুহ দস্তগির বাট। প্যারিস অলিম্পিক্সে জ্যাভলিনে সোনা জিতেছেন আরশাদ। গত কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে সোনাজয়ী দস্তগিরের দাবি, তিনিও পদক জিততে পারতেন। কিন্তু পাকিস্তান সরকার ও পাকিস্তান ভারোত্তোলন সংস্থা তাঁকে সেই সুযোগই দেয়নি।

Advertisement

সংবাদমাধ্যমে মুখ খুলেছেন দস্তগির। তিনি বলেন, “নিউ জ়িল্যান্ডের যে খেলোয়াড়কে হারিয়ে আমি কমনওয়েলথে সোনা জিতেছিলাম, সেই খেলোয়াড় প্যারিসে খেলল। কিন্তু আমি খেলতে পারাম না। আমাকে কোনও যোগ্যতা অর্জনের প্রতিযোগিতায় পাঠানোই হল না। বিদেশে অনুশীলনেরও কোনও ব্যবস্থা করল না সরকার ও ভারোত্তোলন সংস্থা।”

তাঁর সঙ্গে অন্যায় করা হয়েছে বলে অভিযোগ করেছেন দস্তগির। তাঁর মতে, সরকারের সামনে মাথা নত না করায় শাস্তি পেয়েছেন তিনি। দস্তগির বলেন, “আমি বার বার দেশের খেলাধুলোর পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলেছি। মাথা নত করিনি। তাই শাস্তি পেতে হয়েছে। আমি বার বার আবেদন করেছিলাম, অন্তত এক বার বিদেশে অনুশীলনে পাঠানো হোক। আমাদের দেশে ভারোত্তোলনের পরিকাঠামো খারাপ বলেই বিদেশে যেতে চেয়েছিলাম। নিজের যোগ্যতা প্রমাণ করার কোনও সুযোগই দেওয়া হল না আমাকে। তা হলে আরও একটা পদক পেত পাকিস্তান।”

Advertisement

২০২২ সালে কমনওয়েলথ গেমসে ১০৯ কেজির বেশি ক্যাটেগরিতে মোট ৪০৫ কেজি ভার তুলে সোনা জিতেছিলেন দস্তগির। সেটি ছিল কমনওয়েলথ রেকর্ড। সেই কারণে দস্তগিরকে নিয়ে আশা ছিল। কিন্তু কমনওয়েলথের পরে দেশের ক্রীড়া ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলায় তাঁকে পাকিস্তানের ভারোত্তোলন সংস্থা থেকে বাদ দেওয়া হয়েছে। ফলে প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন পর্বে নামার কোনও সুযোগই পাননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement