Paris Olympics 2024

স্বাধীনতা দিবসে লালকেল্লায় নীরজেরা, মোদীর সঙ্গে সাক্ষাৎ অলিম্পিক্সে যাওয়া খেলোয়াড়দের

স্বাধীনতা দিবসের দিন লালকেল্লায় উপস্থিত থাকবেন নীরজ চোপড়া, মনু ভাকেররা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন প্যারিস অলিম্পিক্সে অংশ নেওয়া ১১৭ জন খেলোয়াড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৫:৪৩
Share:

(বাঁ দিকে) নীরজ চোপড়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র।

প্যারিস থেকে দেশে ফিরে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন অলিম্পিক্স‌ে অংশ নেওয়া ১১৭ জন খেলোয়াড়। ১৫ অগস্ট, স্বাধীনতা দিবসের দিন লালকেল্লায় উপস্থিত থাকবেন নীরজ চোপড়া, মনু ভাকেররা। সেখানেই নরেন্দ্র মোদী তাঁদের সঙ্গে দেখা করবেন।

Advertisement

অলিম্পিক্স শেষ হওয়ার পরে সমাজমাধ্যমে ভারতের খেলোয়াড়দের প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “প্যারিস অলিম্পিক্স শেষ হল। সেখানে ভারতের যে খেলোয়াড়েরা অংশ নিয়েছিলেন, তাঁদের আমি শুভেচ্ছা জানাচ্ছি। সকলে নিজেদের সেরাটা দিয়েছেন। দেশ আপনাদের নিয়ে গর্বিত। আগামী দিনের জন্য আপনাদের শুভেচ্ছা।”

অলিম্পিক্স চলাকালীন যে সকল ভারতীয় খেলোয়াড়েরা পদক জিতেছেন তাঁদের প্রত্যেকের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী। তাঁদের ধন্যবাদ দিয়েছেন। এ বার দেশে ফেরার পরেও প্রধানমন্ত্রী দেখা করবেন তাঁদের সঙ্গে।

Advertisement

এ বার অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন ভারতের ১১৭ জন খেলোয়াড়। ছ’টি পদক পেয়েছে ভারত। জ্যাভলিনে রুপো জিতেছেন নীরজ। গত বার টোকিয়োয় সোনা জিতেছিলেন তিনি। শুটিংয়ে মনু দু’টি পদক জিতেছেন। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ও মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন তিনি। মিক্সড ইভেন্টে মনুর জুটি ছিলেন সরবজ্যোৎ সিংহ। স্বপ্নীল কুসালেও ৫০ মিটার থ্রি পজিশনসে ব্রোঞ্জ জিতেছেন শুটিংয়ে। ভারতের হকি দলও ব্রোঞ্জ জিতেছে। কুস্তিগির আমন শেরাওয়াত পুরুষদের ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন। কুস্তিগির বিনেশ ফোগাট মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন। কিন্তু ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় বাতিল করা হয় তাঁকে। রুপো দেওয়ার জন্য আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করেছেন বিনেশ। সেই সিদ্ধান্ত ঘোষণা হওয়ার কথা মঙ্গলবার।

প্যারিসে পদকের তালিকায় ৭১ নম্বরে শেষ করেছে ভারত। বিনেশকে রুপো দেওয়া হলে এক লাফে ৫৫ নম্বরে ওঠার সম্ভাবনা রয়েছে। তা ছাড়া ছ’টি ইভেন্টে ভারত চতুর্থ স্থানে শেষ করেছে। অর্থাৎ, একটুর জন্য পদক হাতছাড়া হয়েছে। তাই ভারতের পারফরম্যান্সে খুশি প্রধানমন্ত্রী। খেলোয়াড়দের সঙ্গে দেখা করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement