Pakistan Hockey Federation

দেশ ছেড়ে পালানোর শাস্তি! আজীবন নির্বাসিত পাকিস্তানের তিন হকি খেলোয়াড় ও ফিজিয়ো

পাকিস্তান ছেড়ে অন্য দেশে পালিয়ে গিয়েছেন হকি দলের তিন খেলোয়াড় ও ফিজিয়ো। সেই কারণে শাস্তি পেতে হয়েছে তাঁদের। চার জনকেই আজীবন নির্বাসিত করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৫:১৯
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

প্রতিযোগিতা চলাকালীন অন্য দেশে থাকার আবেদন করেছিলেন তাঁরা। পরে পাকিস্তান ছেড়ে অন্য দেশে পালিয়ে গিয়েছেন হকি দলের তিন খেলোয়াড় ও ফিজিয়ো। সেই কারণে শাস্তি পেতে হয়েছে তাঁদের। চার জনকেই আজীবন নির্বাসিত করা হয়েছে।

Advertisement

পাকিস্তান হকি সংস্থা জানিয়েছে, তিন খেলোয়াড়ের নাম মুর্তাজা ইয়াকুব, ইহতেশাম আসলাম ও আবদুর রহমান। ফিজিয়োর নাম ওয়কাস। গত মাসে নেদারল্যান্ডসে নেশনস কাপ চলাকালীন সেই দেশে থাকার আবেদন করেছিলেন তাঁরা। সেই খবর পাকিস্তান হকি সংস্থার কাছে ছিল না। পরে সেই খবর পাওয়ার পরে ব্যবস্থা নিয়েছে তারা।

পাকিস্তান হকি সংস্থার সচিব রানা মুজাহিদ বলেন, “দেশে ফেরার পরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আমরা শিবির করেছিলাম। ওই তিন খেলোয়াড় আমাদের জানিয়েছিল, ব্যক্তিগত কারণে শিবিরে থাকতে পারবে না। পরে আমরা জানতে পারি যে নেশনস কাপের সময় ব্যবহার করা ভিসা নিয়েই ওরা নেদারল্যান্ডসে গিয়েছে। সেখানে আশ্রয় চেয়ে আবেদন করেছে।” কী কারণে চার জন পাকিস্তান ছেড়ে নেদারল্যান্ডসে চলে গিয়েছে তা স্পষ্ট করেননি মুজাহিদ।

Advertisement

এই ঘটনা মেনে নিতে পারেনি পাকিস্তান হকি সংস্থা। একটি বৈঠক করে চার জনকে আজীবন নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চার জনকেই সেই খবর জানিয়ে দিয়েছে তারা। দেশের সরকারকেও চার জনের শাস্তির কথা জানিয়েছে পাকিস্তান হকি সংস্থা। নেদারল্যান্ডস সরকারের কাছেও পাকিস্তান আবেদন করেছে, যাতে দ্রুত চার জনকে সে দেশে ফেরত পাঠানো হয়।

তবে এই ঘটনায় আরও একটি প্রশ্ন উঠে আসছে। তা হলে কি পাকিস্তানের হকি খেলোয়াড়েরা আর্থিক নিরাপত্তা নিয়ে চিন্তিত। সেই কারণে অন্য দেশে থাকার আবেদন করছেন তাঁরা। নাকি এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে। সেই জন্যই কি ধামাচাপা দেওয়ার জন্য তড়িঘড়ি চার জনকে শাস্তি দেওয়া হয়েছে? প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement