Ravichandran Ashwin

আইপিএলের সেরা একাদশ বাছলেন অশ্বিন, কলকাতার মাত্র এক ক্রিকেটার, দলে জায়গা পেলেন কারা

আইপিএলের সর্বকালের সেরা একাদশ বাছলেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর দলে ক্রিস গেল, আন্দ্রে রাসেলরা জায়গা পাননি। অশ্বিনের দলের ১১ জন ক্রিকেটার কারা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৫:০৯
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আইপিএলের সর্বকালের সেরা একাদশ বাছাটা মোটেই সহজ ছিল না। সেটাই করেছেন রবিচন্দ্রন অশ্বিন। ১৬ বছরের প্রতিযোগিতা থেকে ১১ জনকে বেছে নিয়েছেন তিনি। তার মধ্যে সাত জন ভারতীয় ও চার জন বিদেশি। তাঁর দলে ক্রিস গেল, আন্দ্রে রাসেলরা জায়গা পাননি। নিজেকেও রাখেননি স্পিনার। অশ্বিনের দলের ১১ জন ক্রিকেটার কারা?

Advertisement

একটি ইউটিউব অনুষ্ঠানে আইপিএলের সর্বকালের সেরা একাদশ ঘোষণা করেছেন অশ্বিন। তাঁর দলে সবচেয়ে বেশি ক্রিকেটার রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের। পাঁচ বার আইপিএল জয়ী দলের চার ক্রিকেটারকে নিয়েছেন অশ্বিন। তিন জন ভারতীয় ও এক জন বিদেশি। তাঁরা হলেন, রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, যশপ্রীত বুমরা ও লাসিথ মালিঙ্গা।

পাঁচ বার আইপিএল জিতেছে চেন্নাই সুপার কিংসও। অশ্বিন নিজেও সেই দলে খেলেছেন। কিন্তু চেন্নাইয়ের মাত্র দু’জন ক্রিকেটার রয়েছেন অশ্বিনের দলে। এক জন অবশ্যই মহেন্দ্র সিংহ ধোনি। তিনিই অধিনায়ক। দ্বিতীয় জন সুরেশ রায়না। চেন্নাইয়ের মতো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুরও দু’জন রয়েছেন দলে। বিরাট কোহলি ও এবি ডিভিলিয়ার্স।

Advertisement

মুম্বই, চেন্নাই ও বেঙ্গালুরু থেকে আট জন ক্রিকেটার রয়েছেন অশ্বিনের দলে। কলকাতা নাইট রাইডার্স, গুজরাত টাইটান্স ও সানরাইজ়ার্স হায়দরাবাদের এক জন করে ক্রিকেটারকে নিয়েছেন তিনি। কলকাতার সুনীল নারাইন, গুজরাতের ভুবনেশ্বর কুমার ও হায়দরাবাদের রশিদ খানকে নিয়েছেন তিনি। অর্থাৎ, দিল্লি ক্যাপিটালস, পঞ্জাব কিংস, লখনউ সুপার জায়ান্টস ও অশ্বিনের বর্তমান দল রাজস্থান রয়্যালসের কোনও ক্রিকেটারকে নিজের দল রাখেননি ভারতীয় ক্রিকেটার।

অশ্বিনের দল— রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, সূর্যকুমার যাদব, এবি ডিভিলিয়ার্স, মহেন্দ্র সিংহ ধোনি (অধিনায়ক), সুনীল নারাইন, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা, লাসিথ মালিঙ্গা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement