T20 World Cup 2024

বিশ্বকাপে কেন সকাল সাড়ে ১০টায় খেলতে হচ্ছে ভারতকে, নেপথ্যে কি বিন্নী-শাহদের বোর্ড?

টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন না করলেও দাপট দেখাচ্ছে ভারত। বিশ্বকাপে কখন খেলা হবে সেই সময় ঠিক হচ্ছে ভারতীয় দর্শকদের কথা মাথায় রেখে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৩:০৫
Share:

বিশ্বকাপের প্রস্তুতি ম্য়াচে ভারতীয় দল। ছবি: পিটিআই।

কোনও খেলা শুরু হচ্ছে ভারতীয় সময় ভোর ৬টায়। আবার কোনও খেলা ভারতীয় সময় রাত ৮টায় শুরু। সময়ের খানিক হেরফের হলেও প্রধানত ভোরে ও রাতেই রয়েছে বিশ্বকাপের খেলা। তার নেপথ্যে কারণ রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন না করলেও দাপট দেখাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিশ্বকাপে কখন খেলা হবে সেই সময় ঠিক হচ্ছে ভারতীয় দর্শকদের কথা মাথায় রেখে।

Advertisement

চলতি বিশ্বকাপ হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায়। ভারতের সময়ের সঙ্গে এই দুই দেশের সময়ের বিস্তর ফারাক। সেখানে যখন রাত তখন ভারতে দিন। আবার ভারতে যখন রাত তখন ওই দুই দেশে দিন। টি-টোয়েন্টি খেলা হয় মূলত রাতে। যদি ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় রাতে খেলা হত তা হলে ভারতে তা দেখা যেত ভোর বেলায়। দিনের একটা খেলা তখন হলেও সূচি দেখলে বোঝা যাবে, বেশির ভাগ ভাল ম্যাচ ভারতীয় সময় রাতে। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় সকাল সাড়ে ১০টায় খেলতে নামতে হচ্ছে দলগুলিকে।

ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডের সিইও জনি গ্রেভ একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ভারতীয় দর্শকদের কথা মাথায় রেখেই এই সূচি তৈরি করা হয়েছে। তিনি বলেন, “কোনও সন্দেহ নেই যে ক্রিকেটের সবচেয়ে বড় বাজার ভারত। সেখান থেকেই রোজগার সবচেয়ে বেশি। তাই ভারতীয় দর্শকদের কথা মাথায় রেখেই বিশ্বকাপের সূচি তৈরি হয়েছে। অর্ধেক ম্যাচ আমাদের এখানে সকালে হচ্ছে। তাতে অবশ্য আর একটা সুবিধা হয়েছে। স্কুলের ছেলে-মেয়েরা খেলা দেখতে আসতে পারছে।”

Advertisement

দিনের বেলা খেলা হলে ক্রিকেটারদের কোনও সমস্যা হওয়া উচিত নয় বলেই মনে করেন গ্রেভস। তিনি বলেন, “হতে পারে টি-টোয়েন্টি রাতের দিকেই খেলা হয়। কিন্তু ক্রিকেটারেরা তো সকালে খেলতেও অভ্যস্ত। তাই ওদের কোনও সমস্যা হওয়া উচিত নয়। গত কয়েক বছরে আইসিসির বেশির ভাগ প্রতিযোগিতা ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরশাহিতে হয়েছে। আমাদেরও সুযোগ দিতে হবে। সেটা আইসিসি দিচ্ছে। তার জন্য ভারতের বাজারের কথাও আমাদের ভাবতে হবে।”

চলতি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ়ের পাশাপাশি প্রথম বার খেলা হচ্ছে আমেরিকায়। এই প্রতিযোগিতার জন্য আলাদা করে মাঠ ও স্টেডিয়াম তৈরি করা হয়েছে। বিশ্বকাপ নিয়ে আগ্রহ দেখা যাচ্ছে। তবে তার মধ্যেই আমেরিকার মাঠ ও পিচ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement