T20 World Cup 2024

‘আইপিএলের মতো খেললে হবে না’, বিশ্বকাপে নামার আগে সতর্ক রোহিতের মুখে চার ক্রিকেটারের নাম

বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। তার আগে দলের ক্রিকেটারদের সতর্ক করলেন অধিনায়ক রোহিত শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১২:০৬
Share:

রোহিত শর্মা। ছবি: এক্স।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বুধবার নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এই ম্যাচকে হালকা ভাবে নিচ্ছেন না রোহিত শর্মা। দলের ক্রিকেটারদের সতর্ক করেছেন তিনি। আইপিএলের মানসিকতা থেকে বেরিয়ে আসতে বলেছেন। সেই সঙ্গে দলের চার ক্রিকেটারকে নিয়ে আলাদা করে কথা বলেছেন রোহিত।

Advertisement

আয়ারল্যান্ডের বিরুদ্ধে নামার আগের দিন সাংবাদিক বৈঠকে আমেরিকার মাঠের পিচ নিয়ে মুখ খুলেছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, “এখানকার পিচ দেখে বোঝা যাচ্ছে সহজে রান করা যাবে না। তাই শট খেলার ক্ষেত্রে আরও সাবধান থাকতে হবে। আমরা আইপিএল খেলে বিশ্বকাপ খেলতে এসেছি। আইপিএলে প্রতি ম্যাচে বড় বড় রান হচ্ছিল। সেটা এখানে হবে না। তাই আইপিএলের মতো খেললেও হবে না। পরিস্থিতি অনুযায়ী ব্যাটারদের নিজেদের খেলার ধরন বদলাতে হবে। দলের ছেলেদের বলেছি, ঠান্ডা মাথায় ব্যাট করতে।”

এ বার ভারতের বিশ্বকাপের দলে চার জন অলরাউন্ডার রয়েছেন। হার্দিক পাণ্ড্য ও শিবম দুবে পেসার-অলরাউন্ডার এবং রবীন্দ্র জাডেজা ও অক্ষর পটেল স্পিনার-অলরাউন্ডার। চলতি বিশ্বকাপে তাঁদের বড় ভূমিকা থাকবে বলে মনে করেন ভারত অধিনায়ক।

Advertisement

রোহিত বলেন, “দলে যত বেশি সম্ভব অলরাউন্ডার প্রয়োজন। আমাদের দলে চার জন আছে। তাতে আমাদের বিকল্প বাড়ছে। কী ভাবে গোটা প্রতিযোগিতায় ওদের ব্যবহার করা হবে সেটা আমরা দেখব। প্রয়োজন পড়লে চার জনকেই একসঙ্গে খেলিয়ে দিতে পারি।”

শুধু টি-টোয়েন্টি নয়, ক্রিকেটের সব ফরম্যাটেই অলরাউন্ডারের কতটা ভূমিকা রয়েছে তা মনে করিয়ে দিয়েছেন রোহিত। তিনি বলেন, “এখন ক্রিকেটের তিনটে ফরম্যাটেই অলরাউন্ডারের ভূমিকা সবচেয়ে বেশি। তাই পরিস্থিতি অনুযায়ী আমরা ওদের ব্যবহার করব। এই পিচে সুইং ও স্পিন দুই রয়েছে। ফলে স্পিনারদের পাশাপাশি পেসারেরাও সাহায্য পাচ্ছে। সেই কারণে সব দিক বিবেচনা করে দল তৈরি করতে হবে আমাদের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement