T20 World Cup 2024

সুপার ৮-এ দু’ম্যাচেই জয়, তার পরেও বিশ্বকাপ থেকে বিদায় নিতে পারে ভারত, কোন অঙ্কে?

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ পর পর দু’ম্যাচ জিতেছে ভারত। বাকি আর এক ম্যাচ। কিন্তু এখনও বিশ্বকাপ থেকে বিদায় নিতে পারেন রোহিত শর্মারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০০:০৪
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

প্রথম ম্যাচে আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ পর পর দু’ম্যাচ জিতেছে ভারত। বাকি আর এক ম্যাচ। কিন্তু এখনও বিশ্বকাপ থেকে বিদায় নিতে পারেন রোহিত শর্মারা।

Advertisement

এখন দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ভারত। রোহিতদের নেট রানরেট ২.৪২৫। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। একটি ম্যাচ খেলে জিতেছে তারা। মিচেল মার্শদের পয়েন্ট ২। তাঁদের নেট রানরেট ২.৪৭১। তিন নম্বরে রয়েছে আফগানিস্তান। একটি ম্যাচ খেলে সেটি হেরেছে তারা। রশিদ খানদের নেট রানরেট -২.৩৫০। চার নম্বরে বাংলাদেশ। দু’টি ম্যাচ খেলেই দু’টিই হেরেছে তারা। শাকিব আল হাসানদের নেট রানরেট -২.৪৮৯।

ভারতের আর একটি ম্যাচ বাকি রয়েছে। সেটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচ জিতলে গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে যাবেন রোহিতেরা। কিন্তু সেই ম্যাচ হারলে তিন ম্যাচে ভারতের পয়েন্ট হবে ৪। আফগানিস্তানের দু’টি ম্যাচ বাকি। তারা যদি অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে হারায় তা হলে তাদের পয়েন্টও হবে ৪। সে ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতকে হারানোয় অস্ট্রেলিয়ার পয়েন্টও হবে ৪। বাংলাদেশ অবশ্য সে ক্ষেত্রে তিনটি ম্যাচ হেরে ০ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেবে।

Advertisement

বাকি ম্যাচের ফল এ রকম হলে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান, তিন দলই ৪ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে নেট রানরেটে ঠিক হবে কোন দুই দল সেমিফাইনালে যাবে। ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারে ও আফগানিস্তান তাদের দুই ম্যাচ বড় ব্যবধানে জেতে তা হলে তাদের নেট রানরেট বাড়বে। অর্থাৎ, সুপার ৮-এর প্রথম দু’ম্যাচ জিতলেও এখনও খাতায়-কলমে সুপার ৮ পাকা হয়নি ভারতের। তবে রবিবার ভারতীয় সময় ভোরে যদি অস্ট্রেলিয়া আফগানিস্তানকে হারিয়ে দেয় তা হলে এই গ্রুপ থেকে ভারত ও অস্ট্রেলিয়া সেমিফাইনালে উঠে যাবে। বাদ যাবে আফগানিস্তান ও বাংলাদেশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement