T20 World Cup 2024

কোহলি, রোহিতদের বেতন বছরে সাত কোটি টাকা, আমেরিকার সেরা ক্রিকেটারদের কত?

ভারতীয় ক্রিকেটারদের মতো কেন্দ্রীয় চুক্তি রয়েছে আমেরিকার মোনাঙ্ক, জোন্সদের। বছরে নির্দিষ্ট অঙ্কের বেতন দেয় আমেরিকার ক্রিকেট সংস্থা। ক্রিকেট খেলে কেমন আয় করেন তাঁরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২০:১২
Share:

আমেরিকার ক্রিকেট দল। ছবি: আইসিসি।

বিরাট কোহলি, রোহিত শর্মাদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। ক্রিকেটারদের চারটি ভাগে ভাগ করে চুক্তি করা হয়। তেমনই আমেরিকাতেও রয়েছে এই ব্যবস্থা। জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি করে আমেরিকার ক্রিকেট সংস্থা। কেমন টাকা পান মোনাঙ্ক পটেল, অ্যারন জোন্সেরা?

Advertisement

ক্রিকেটারদের সঙ্গে এক বছরের চুক্তি করে বিসিসিআই। কোহলি, রোহিতদের মতো ‘এ’ প্লাস গ্রেডে থাকা ক্রিকেটারেরা পান বছরে ৭ কোটি টাকা। রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামিদের মতো গ্রেড ‘এ’তে থাকা ক্রিকেটারেরা পান বছরে ৫ কোটি টাকা। এর পর গ্রেড ‘বি’ এবং ‘সি’তে থাকা ক্রিকেটারেরা বছরে পান যথাক্রমে ৩ কোটি এবং ১ কোটি টাকা করে।

অন্য দিকে চার জন ক্রিকেটারের সঙ্গে ১২ মাসের চুক্তি রয়েছে আমেরিকার ক্রিকেট সংস্থার। তাঁরা হলেন স্টিভন টেলর, জেভিয়ার মার্শাল, মোনাঙ্ক এবং জসদীপ সিংহ। অ্যারন জোন্স-সহ ১০ জন ক্রিকেটারের সঙ্গে তিন মাসের চুক্তি রয়েছে। আবার আলি খানের মতো ক্রিকেটারের সঙ্গে কোনও চুক্তি নেই। এক বছর চুক্তি থাকা চার ক্রিকেটার বছরে পান প্রায় ৭৫ লাখ টাকা মতো। আর তিন মাসের চুক্তি থাকা ক্রিকেটারেরা বেতন হিসাবে পান প্রায় ১২ লাখ টাকা। ভারত এবং আমেরিকার সর্বোচ্চ স্তরের ক্রিকেটারদের বেতনের পার্থক্য ৬ কোটি ২৫ লাখ টাকার। আমেরিকার সেরা ক্রিকেটারদের প্রায় ১০ গুণ বেশি বেতন পান কোহলি, রোহিতেরা।

Advertisement

বেতন ছাড়াও মোটা অঙ্কের ম্যাচ ফি পান ভারতীয় ক্রিকেটারেরা। আমেরিকার ক্রিকেটারদের ম্যাচ ফি অনেক কম। কোহলি, রোহিতেরা বছরে খেলেনও অনেক ম্যাচ। অন্য দিকে, আমেরিকার ক্রিকেটারদের ম্যাচ খেলার সুযোগ সীমিত। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ভারতীয় ক্রিকেটারেরা সম্প্রচার স্বত্ব থেকে আয়ের ভাগও পান বিসিসিআইয়ের কাছ থেকে। সব মিলিয়ে আমেরিকার সেরা ক্রিকেটারদের বেশ কয়েক গুণ বেশি আয় করেন ভারতের সেরা ক্রিকেটারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement