T20 World Cup 2024

বিশ্বকাপে গড়াপেটার গন্ধ, ক্রিকেটের জাতশত্রুকে ছিটকে দিতে অন্য ‘পরিকল্পনা’ অস্ট্রেলিয়ার!

ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতে চাইছে অস্ট্রেলিয়া। নামিবিয়াকে হারিয়ে সেই ‘পরিকল্পনা’র কথা জানিয়েছেন বোলার জশ হেজলউড। অনেকেই তার মধ্যে গড়াপেটার গন্ধ পাচ্ছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২০:৪৯
Share:

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

ক্রিকেটবিশ্বে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার শত্রুতার কথা অজানা নয়। শুধু টেস্ট ক্রিকেটে অ্যাশে‌জ় নয়, সাদা বলের ক্রিকেটেও সেই শত্রুতা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিমধ্যেই অস্ট্রেলিয়া এক বার হারিয়েছে ইংল্যান্ডকে। এ বার ইংরেজদের প্রতিযোগিতা থেকেই ছিটকে দিতে চাইছে তারা। নামিবিয়াকে হারিয়ে সেই ‘পরিকল্পনা’র কথা জানিয়েছেন বোলার জশ হেজলউড। অনেকেই তার মধ্যে গড়াপেটার গন্ধ পাচ্ছেন।

Advertisement

তিনি বলেছেন, “যদি ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে বার করে দিতে পারি তা হলে সেটাই আমাদের দলের পক্ষে ভাল হবে। মনে হয় বাকিরাও তেমনই ভাবে। দেখা যাক কী হয়। দল হিসাবে আগে কোনও দিন এই পরিস্থিতির মুখোমুখি হইনি। আমাদের দলের মধ্যে আলোচনা হবে কি না জানি না। তবে আজ যে ভাবে খেলেছি সে ভাবে খেলার চেষ্টা করতে হবে।”

ইংল্যান্ডের যা অবস্থা, তাতে যোগ্যতা অর্জনের জন্য অস্ট্রেলিয়ার উপরেই নির্ভর করতে হবে। গ্রুপ বি-তে অস্ট্রেলিয়া ইতিমধ্যেই পরের পর্বে চলে গিয়েছে। স্কটল্যান্ড দ্বিতীয় স্থানে। তাদের পয়েন্ট ৫। স্কটল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় এবং অস্ট্রেলিয়ার কাছে হারায় ইংল্যান্ডের ২ ম্যাচে ১ পয়েন্ট। বাকি দু’টি ম্যাচে তাদের জিততেই হবে। তা হলে স্কটল্যান্ডের সমান পয়েন্ট হবে।

Advertisement

এ বার স্কটল্যান্ড পরের ম্যাচে যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় তা হলে এমনিই পরের পর্বে চলে যাবে এবং ইংল্যান্ড ছিটকে যাবে। যদি কম রানে হারে তা হলে ইংল্যান্ডের সঙ্গে তাদের রান রেট দেখা হবে। এখন স্কটল্যান্ডের রান রেট বেশ ভাল (২.১৬৪)। সেখানে ইংল্যান্ডের রান রেট (-১.৮০০)। ফলে ইংল্যান্ডকে বাকি দু’টি ম্যাচে ভাল ভাবে জিততে তো হবেই, স্কটল্যান্ডকেও অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারতে হবে। তা হলেই পরের রাউন্ডে যাওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement