Paris Olympics 2024

৩৩ কোটি ৬৮ লাখ টাকা! প্যারিস অলিম্পিক্সে ভারতীয় দলের খরচ বাড়ছে আড়াই গুণ

টোকিয়ো অলিম্পিক্সের আড়াই গুণের বেশি খরচ হতে পারে প্যারিস অলিম্পিক্সের জন্য। যদিও প্রায় একই সংখ্যক খেলোয়াড় এবং কোচ থাকবেন ভারতীয় দলে। সম্ভাব্য খরচ নিয়ে প্রশ্ন উঠেছে আইওএতেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২০:২৭
Share:

—প্রতীকী চিত্র।

টোকিয়ো অলিম্পিক্সের জন্য খরচ হয়েছিল ১৩ কোটি ১৩ লাখ টাকা। প্যারিস অলিম্পিক্সে খরচ হতে পারে তার আড়াই গুণেরও বেশি। খেলোয়াড়, কোচ, কর্তাদের যাতায়াত, থাকা-খাওয়া, প্রয়োজনীয় সরঞ্জাম কেনা-সহ বিভিন্ন খরচের যে হিসাব কেন্দ্রীয় সরকারকে দিতে চলেছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)। খরচের বহর নিয়ে প্রশ্ন উঠেছে আইওএর মধ্যেই।

Advertisement

এখনও পর্যন্ত ১৬টি খেলায় ১০২ জন ভারতীয় ক্রীড়াবিদের প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ নিশ্চিত। সব মিলিয়ে ভারতীয় দলে থাকতে পারেন ১৯৫ জন। সেই মতো হিসাব করেছে আইওএ। প্যারিস অলিম্পিক্সের জন্য খরচ হবে ৩৩ কোটি ৬৮ লাখ টাকা। উল্লেখ্য, এর মধ্যে খেলোয়াড়দের অলিম্পিক্সের প্রস্তুতির খরচ ধরা নেই।

৩৩ কোটি ৬৮ লাখ টাকার মধ্যে ১৪ কোটি টাকা ধরা হয়েছে ক্রীড়াবিদদের জন্য। তাঁদের চূড়ান্ত পর্বের প্রস্তুতি, প্রয়োজনীয় সরঞ্জাম কেনা, ব্যক্তিগত বা দলগত ইভেন্টে পদক জিতলে আর্থিক পুরস্কারের টাকা সব কিছুই রয়েছে এই ১৪কোটি টাকার মধ্যে। ধরা রয়েছে ১৯৫ জনের যাতায়াতের বিমান ভাড়া বাবদ ৩ কোটি ৪১ লাখ টাকা। ১৯৫ জনের ২৫ দিনের দৈনিক ভাতা বাবদ ২ কোটি ৪ লাখ টাকা।

Advertisement

কর্তা, সরকারি প্রতিনিধি এবং আইওএর এক্সিকিউটিভ কমিটির সদস্যদের খরচ বাবদ ধরা হয়েছে ১৮ কোটি ৯০ লাখ টাকা। আইওএ-র এক্সিকিউটিভ কমিটির সদস্য ১২ জন। তাঁদের মধ্যে রয়েছেন সভাপতি পিটি ঊষাও। তার মধ্যে তাঁদের যাতায়াত, প্যারিসে থাকা-খাওয়া, দৈনিক খরচ-সহ বিভিন্ন খাতে ধরা হয়েছে ৮ কোটি ৪০ লাখ টাকা। উদ্বোধনী-সমাপ্তি অনুষ্ঠান এবং খেলা দেখার টিকিটের দাম বাবদ খরচ হতে পারে ১ কোটি ২০ লাখ টাকা মতো।

সম্ভাব্য খরচের বিষয়টি আইওএ-র এক্সিকিউটিভ কমিটির সদস্যদের জানিয়েছেন ঊষা। তার পরই খরচের পরিমাণ নিয়ে প্রশ্ন উঠেছে সদস্যদের মধ্যেই। মাত্র তিন বছরের তফাতে আড়াই গুণের বেশি কেন খরচ হবে, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। আইওএর কোষাধ্যক্ষ সহদেব যাদব এক্সিকিউটিভ কমিটির জরুরি বৈঠক ডাকার দাবি করেছেন। তিনি বলেছেন, ‘‘প্যারিস অলিম্পিক্সের সম্ভাব্য খরচ নিয়ে আমাদের জরুরি ভিত্তিতে আলোচনায় বসা দরকার। আইওএ বাজেট চূড়ান্ত করার আগে আর এক বার সকলের কথা বলা দরকার।’’

প্রশ্ন উঠেছে খেলোয়াড়-কোচদের থেকে কর্তাদের জন্য বেশি খরচ নিয়েও। কারণ সংখ্যায় কর্তারা অনেক কম। স্বভাবতই ঊষার দেওয়া প্যারিস অলিম্পিক্সের জন্য প্রস্তাবিত খরচ নিয়ে খুশি নন আইওএর একাধিক সদস্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement