Commonwealth Games

কমনওয়েলথে কি দেখা যাবে না মনু ভাকের, রিঙ্কু সিংহদের? পদকের আশা কমছে ভারতের

২০২৬ সালের কমনওয়েলথ গেমস হবে স্কটল্যান্ডের গ্লাসগোতে। সেখানে শুটিং, কুস্তি, ক্রিকেট, হকি হবে কি না তা নিয়ে সংশয় দেখা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪১
Share:

প্যারিস অলিম্পিক্সে জোড়া পদকজয়ী মনু ভাকের। তাঁকে কি দেখা যাবে কমনওয়েলথ গেমসে? —ফাইল চিত্র।

কমনওয়েলথ গেমসে কি দেখা যাবে না মনু ভাকের, হরমনপ্রীত সিংহ, রিঙ্কু সিংহদের? ২০২৬ সালের কমনওয়েলথ গেমস হবে স্কটল্যান্ডে। সেখানে শুটিং, কুস্তি, ক্রিকেট, হকি হবে কি না তা নিয়ে সংশয় দেখা গিয়েছে। খেলা কমে যাওয়ায় ভারতের পদক জয়ের আশাও কমছে।

Advertisement

প্রথমে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় ২০২৬ সালের কমনওয়েলথ গেমস হওয়ার কথা ছিল। কিন্তু ভিক্টোরিয়া সরে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে এই প্রতিযোগিতা হবে কি না তা নিয়েই সংশয় দেখা গিয়েছিল। এগিয়ে এসেছে স্কটল্যান্ড। গ্লাসগোতে হবে প্রতিযোগিতা।

২০২২ সালে বার্মিংহ্যামে ১৯টি খেলা হয়েছিল। কিন্তু গ্লাসগোতে অত খেলা হবে না। উদ্যোক্তারা জানিয়েছেন, ১০টি খেলা হবে। খুব বেশি হলে ২০২৬ সালের কমনওয়েলথ গেমসে ১৩টি খেলা হতে পারে। সেখানেই সমস্যা ভারতের।

Advertisement

ভিক্টোরিয়ায় মার্চ মাসে কমনওয়েলথ গেমস হওয়ার কথা ছিল। গ্লাসগোতেও যদি সেই সময়েই খেলা হয় তা হলে সেই সময় প্রচণ্ড ঠান্ডা থাকবে। ২০১৪ সালে গ্লাসগোতেই কমনওয়েলথ গেমস হয়েছিল। সেই সময় জুলাই-অগস্টে প্রতিযোগিতা হয়েছিল। সেটাই আদর্শ সময়। কিন্তু ২০২৬ সালে সেই সময় প্রতিযোগিতা আয়োজন সম্ভব নয়। কারণ, সে সময় অন্য বড় প্রতিযোগিতা রয়েছে।

সে বছর ১১ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত চলবে ফুটবল বিশ্বকাপ। ১৫ অগস্ট থেকে ৩০ অগস্ট পর্যন্ত হবে পুরুষ ও মহিলাদের হকির বিশ্বকাপ। ভারতে ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপও রয়েছে। সেই সময় ক্রিকেটেরও বেশ কয়েকটি সিরিজ় রয়েছে। তাই মার্চেই কমনওয়েলথের আয়োজন করতে হবে। আর তাই খেলার সংখ্যা কমবে।

এই পরিস্থিতিতে কমনওয়েলথে কোন খেলা থাকবে আর কোন খেলা থাকবে না তা নিয়ে সংশয় রয়েছে। যত দূর জানা গিয়েছে সাঁতার ও অ্যাথলেটিক্স হবেই। কিন্তু শুটিং, কুস্তি, হকি ও ক্রিকেট হওয়ার সম্ভাবনা কম। ২০২২ সালে ভারত মোট ৬১টি পদক জিতেছিল, যা সর্বাধিক। তার মধ্যে ২২টি সোনা ছিল। কুস্তিতে ১২, ভারোত্তোলনে ১০, অ্যাথলেটিক্সে ৮, বক্সিং ও টেবল টেনিসে ৭টি করে পদক জিতেছিল ভারত।

এ বার প্যারিস অলিম্পিক্সে শুটিংয়ে ভাল করেছে ভারত। জোড়া পদক জিতেছেন মনু ভাকের। সামনে বার যদি কুস্তি, শুটিংয়ের মতো খেলা না থাকে তা হলে ভারতের প্রতিযোগীর সংখ্যা কমবে। সে ক্ষেত্রে পদক জেতার আশাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement