WTC 2023-25

বাংলাদেশকে হারিয়ে টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় আরও উঠল ভারত, কতটা এগোলেন রোহিতেরা

বাংলাদেশকে প্রথম টেস্টে হারিয়েছে ভারত। এই জয়ের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও উঠেছেন রোহিত শর্মারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২
Share:

বাংলাদেশকে হারানোর পরে কোচ গৌতম গম্ভীরের (বাঁ দিকে) সঙ্গে রোহিত শর্মা। ছবি: পিটিআই।

চেন্নাইয়ে সাড়ে তিন দিনে শেষ হয়েছে খেলা। বাংলাদেশকে প্রথম টেস্টে ২৮০ রানে হারিয়েছে ভারত। এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও উঠেছে ভারত। অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যবধান আরও বাড়িয়েছেন রোহিত শর্মারা।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়েছে ভারত। ১০ ম্যাচ খেলে সাতটিতে জিতেছে তারা। হেরেছে দু’টি টেস্ট। একটি টেস্ট ড্র হয়েছে। রোহিতদের পয়েন্ট ৮৬। তাদের পয়েন্টের শতাংশ ৭১.৬৭। এই পয়েন্টের শতাংশের উপরেই নির্ভর করে কোন দুই দেশ ফাইনাল খেলবে।

দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে আটটিতে জিতেছে তারা। তিনটি হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। প্যাট কামিন্সদের পয়েন্ট ৯০। তাঁদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। তিন নম্বরে নিউ জ়িল্যান্ড। ছ’টি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও তিনটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৫০.০০।

Advertisement

টেস্ট বিশ্বকাপের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কা। সাতটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও চারটি হেরেছে। শ্রীলঙ্কার পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৪২.৮৬। পাঁচ নম্বরে ইংল্যান্ড। ১৬টি টেস্টের মধ্যে তারা আটটি জিতেছে, সাতটি হেরেছে ও একটি ড্র করেছে। ইংল্যান্ডের পয়েন্ট ৮১। পয়েন্টের শতাংশ ৪২.১৯।

ভারতের কাছে হারের পরে ষষ্ঠ স্থানে রয়েছে বাংলাদেশ। সাতটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও চারটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৩। পয়েন্টের শতাংশ ৩৯.২৯। সাত নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা ছ’টি টেস্টের মধ্যে দু’টি জিতেছে, তিনটি হেরেছে ও একটি ড্র করেছে। তাদের পয়েন্ট ২৮। পয়েন্টের শতাংশ ৩৮.৮৯।

আট নম্বরে রয়েছে পাকিস্তান। সাতটি টেস্টের মধ্যে তারা দু’টি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ১৬। পাকিস্তানের পয়েন্টের শতাংশ ১৯.০৫। তালিকায় সকলের শেষে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। ন’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে। ছ’টি টেস্ট হেরেছে। ড্র হয়েছে দু’টি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের পয়েন্ট ২০। তাদের পয়েন্টের শতাংশ ১৮.৫২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement