Noah Lyles

অলিম্পিক্সে ১০০ মিটারে জামাইকার রাজত্ব শেষ করতে চেয়েছিলেন, বললেন নতুন রাজা আমেরিকার নোয়া

২০০৮ সাল থেকে অলিম্পিক্সে পুরুষদের ১০০ মিটার দৌড়ে সোনা ছিল জামাইকার দখলে। প্যারিসে সেই রাজত্ব শেষ করেছেন নোয়া লাইলস। আমেরিকাকে সোনা জিতিয়ে কী বললেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১১:২০
Share:

চ্যাম্পিয়ন হয়ে উল্লাস আমেরিকার নোয়া লাইলসের। ছবি: রয়টার্স।

কথা দিয়েছিলেন নোয়া লাইলস। কথা রেখেছেন তিনি। পুরুষদের ১০০ মিটারে সোনা জিতেছেন। ২০০৮ সাল থেকে অলিম্পিক্সে পুরুষদের ১০০ মিটার দৌড়ে সোনা ছিল জামাইকার দখলে। ২০২১ সালে গত অলিম্পিক্সে সেই সোনা হাতছাড়া হয়েছিল। ১০০ মিটারে চ্যাম্পিয়ন হয়েছিলেন ইটালির মার্সেল জেকবস। প্যারিসেও সেই রাজত্ব পুনরুদ্ধার হল না। করতে দিলেন না নোয়া। আমেরিকাকে সোনা জিতিয়ে কী বললেন তিনি?

Advertisement

মাঝের গত অলিম্পিক্সটা বাদ দিলে দীর্ঘ ১৬ বছর ধরে ১০০ মিটার দৌড়ে জামাইকার দাপট দেখেছেন নোয়া। এ বারও কিশানে থম্পসন ছিলেন লড়াইয়ে। সেমিফাইনাল দেখে সংশয় জেগেছিল যে নোয়া কি সত্যিই সোনা পাবেন? শেষ পর্যন্ত পেরেছেন তিনি। জামাইকার দাপট শেষ করেছেন।

১০০ মিটার দৌড়ে সোনা জেতার পরে একটি সাক্ষাৎকারে নোয়া বলেন, “দুর্দান্ত মুহূর্ত। এত বছর ধরে ১০০ মিটারে জামাইকার রাজত্ব দেখেছি। আমি বলেছিলাম, যে দিন আমি নামব, সে দিন ওরা আর শীর্ষে থাকতে পারবে না। সেটাই করে দেখিয়েছি।” জিতলেও লড়াই সহজ ছিল না। ফোটো ফিনিশে শেষ হয়েছে দৌড়। এ রকম একটি দৌড় এ ভাবেই শেষ হওয়া উচিত ছিল বলে মনে করেন নোয়া। তিনি বলেন, “দৌড়ের শেষটা এর থেকে ভাল হতে পারত না। টান টান লড়াই হয়েছে। শেষ পর্যন্ত বোঝা যাচ্ছিল না কে জিতেছে। এটাই তো দর্শক দেখতে আসেন।”

Advertisement

২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত অলিম্পিক্সে একচ্ছত্র দাপট ছিল জামাইকার। বলা ভাল, উসাইন বোল্টের। অলিম্পিক্সে ১০০ মিটারে টানা তিন বার সোনা জিতেছিলেন তিনি। টোকিয়ো অলিম্পিক্সের আগে বোল্ট অবসর নিয়েছিলেন। জামাইকারও কেউ প্রথম তিনে শেষ করতে পারেননি। কিন্তু প্যারিস অলিম্পিক্সের আগে আশা তৈরি হয়েছিল কিশানেকে নিয়ে। বছরের সেরা সময় ছিল তাঁরই। পাশাপাশি অবলিক সেভিলও আশা জুগিয়েছিলেন। প্রথম রাউন্ড এবং হিটে নিজের নামের প্রতি সুবিচার করেছিলেন কিশানে। ফাইনালে আর একটু হলেই সোনা উঠতে পারত তাঁর গলায়। তা হল না। শেষ পর্যন্ত বাজিমাত করলেন নোয়া।

দৌড় শেষ করার পরে নোয়া ও কিশানে দু’জনেই তাকিয়েছিলেন জায়ান্ট স্ক্রিনের দিকে। তাঁরা নিশ্চিত ছিলেন না কে জিতেছেন। সোনাজয়ীর নাম ঘোষণা করতে কয়েক সেকেন্ড সময় লাগে। শেষ পর্যন্ত নোয়া জেতেন। দু’জনেই দৌড় শেষ করেছিলেন ৯.৭৯ সেকেন্ডে। পরে জানা যায়, সেকেন্ডের হাজার ভাগ হিসাব করে নোয়াকে জয়ী ঘোষণা করা হয়েছে। নোয়া সময় নিয়েছিলেন ৯.৭৮৪ সেকেন্ড। সেখানে থমসন সময় নিয়েছিলেন ৯.৭৮৯ সেকেন্ড। অর্থাৎ, .০০৫ সেকেন্ড আগে শেষ করায় নোয়া সোনা জিতেছেন। রুপো জিতেছেন কিশানে।

দীর্ঘ দিন পর আমেরিকা ১০০ মিটারে পেল সোনাজয়ী। ২০০৪ সালে জাস্টিন গ্যাটলিন শেষ বার সোনা জিতেছিলেন। তার পরে পেলেন নোয়া। ১৮৯৬ সালে অলিম্পিক্স শুরু হওয়ার পর থেকে প্রথম তিন বার সোনা জিতেছিল আমেরিকাই। ১০০ মিটারে ১৬টি সোনা রয়েছে আমেরিকার। এই দাপট বিশ্বের আর কোনও দেশের নেই। মাঝে জামাইকার কাছে পিছিয়ে পড়েছিল তারা। সেই দাপট আবার ফেরালেন নোয়া।

(ভ্রম সংশোধন: ২০০৮ সাল থেকে পর পর তিনটি ‌অলিম্পিক্সে ১০০ মিটারে সোনা জিতেছিলেন জামাইকার উসাইন বোল্ট। ২০২১ সালের অলিম্পিক্সে জামাইকার সোনা হাতছাড়া হয়। চ্যাম্পিয়ন হন ইটালির মার্সেল জেকবস। ফলে অলিম্পিক্সে ১০০ মিটারে ১৩ বছর পর জামাইকার আধিপত্য শেষ হয়ে গিয়েছিল তখনই। এই প্রতিবেদনে প্রথমে লেখা হয়েছিল, জামাইকার আধিপত্য ছিল ১৬ বছর। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement