Paris Olympics 2024

একই অলিম্পিক্সে জোড়া পদক মনুর গলায়, প্যারিসে আরও একটি পদক জিততে পারেন ভারতীয় শুটার

বিশ্ব ক্রমতালিকায় ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে পঞ্চম স্থানে মনু। অলিম্পিক্সে সেই প্রতিযোগিতায় তিন নম্বরে শেষ করে ব্রোঞ্জ পেয়েছেন তিনি। ২৫ মিটার পিস্তলে তিনি ক্রমতালিকায় অনেকটাই পিছনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৫:৩৫
Share:

মনু ভাকের। ছবি: পিটিআই।

রবিবারের পর মঙ্গলবার, প্যারিস অলিম্পিক্সে দু’টি পদক ভারতের। আর দু’টি ক্ষেত্রেই পদক পেলেন মনু ভাকের। প্রথমটি ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত ইভেন্টে। দ্বিতীয়টি মিক্সড ইভেন্টে সরবজ্যোৎ সিংহের সঙ্গে। এ বার মনুর চোখ ২৫ মিটার পিস্তলে।

Advertisement

বিশ্ব ক্রমতালিকায় ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে পঞ্চম স্থানে মনু। অলিম্পিক্সে সেই প্রতিযোগিতায় তিন নম্বরে শেষ করে ব্রোঞ্জ পেয়েছেন তিনি। ২৫ মিটার পিস্তলে তিনি ক্রমতালিকায় অনেকটাই পিছনে। মনু এই তালিকায় রয়েছেন ৬৯তম স্থানে। কিন্তু পদকের আশা ছাড়ছেন না ভারতীয়েরা। কারণ গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই ইভেন্টে সোনা জিতেছিলেন মনু। ২০২২ সালে এশিয়ান গেমসেও সোনা জিতেছিলেন তিনি। সেই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেয়েছিলেন মনু। গত বছর বিশ্বকাপে পেয়েছিলেন ব্রোঞ্জ।

শুক্রবার মেয়েদের ২৫ মিটার পিস্তলের যোগ্যতা অর্জন পর্ব শুরু ভারতীয় সময় দুপুর ১২.৩০ থেকে। প্রথমে হবে প্রিসিসন রাউন্ড, তার পর র‍্যাপিড। দুই রাউন্ড মিলিয়ে প্রথম আট জন যোগ্যতা অর্জন করবেন ফাইনালে। ৩ জুন শনিবার দুপুর ১টায় হবে সেই ইভেন্টের ফাইনাল।

Advertisement

তৃতীয় পদকের আশায় মনুও। মঙ্গলবার দ্বিতীয় পদক জয়ের পর তিনি বলেন, “আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব। আপনারা সকলে আমার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করবেন। আমি যে ভাবে প্রতিটি ম্যাচে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি, আগামী ইভেন্টেও সেটাই করব। আশা করব দেশকে আরও একটা পদক এনে দিতে পারব। ঈশ্বরের কাছে এই প্রার্থনাই করি।”

মেয়েদের ২৫ মিটার পিস্তল ইভেন্টে বিশ্বরেকর্ড ভারতের দখলে। রিদম সাংওয়ান ৫৯৫ স্কোর করে বাকুতে গত বছর বিশ্বরেকর্ড গড়েছিলেন। কিন্তু তিনি অলিম্পিক্সে এই ইভেন্টে ভারতের হয়ে খেলছেন না। মনু এবং এষা সিংহ নামবেন শুক্রবার। ফাইনাল রয়েছে শনিবার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement