Paris Olympics 2024

ইতিহাসে স্থান মনুর, একই অলিম্পিক্সে দ্বিতীয় ব্রোঞ্জ পদক জয়, মিক্সড ইভেন্টে সঙ্গী শুটার সরবজ্যোৎ

আরও একটি পদক ভারতের। ১০ মিটার এয়ার পিস্তলে মিক্সড বিভাগে ব্রোঞ্জ জিতল ভারত। দ্বিতীয় পদক পেলেন মনু ভাকের। ব্যক্তিগত বিভাগের পর মিক্সড বিভাগেও ব্রোঞ্জ জিতল ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৩:১৮
Share:

মনু ভাকের এবং সরবজ্যোৎ সিংহ। ছবি: পিটিআই।

আরও একটি পদক ভারতের। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতল ভারত। দ্বিতীয় পদক পেলেন মনু ভাকের। ব্যক্তিগত বিভাগের পর মিক্সড বিভাগেও ব্রোঞ্জ জিতল ভারত। মনুর সঙ্গে ব্রোঞ্জ সরবজ্যোৎ সিংহেরও। দক্ষিণ কোরিয়াকে তাঁরা হারিয়ে দিলেন ১৬-১০ স্কোরে।

Advertisement

রবিবার ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ পেয়েছিলেন মনু। একই অলিম্পিক্সে দু’টি পদক জয়ের কীর্তি গড়লেন তিনি। এর আগে ভারতের সুশীল কুমার এবং পিভি সিন্ধুর অলিম্পিক্সে দু’টি পদক জয়ের নজির ছিল। কিন্তু একই অলিম্পিক্সে একাধিক পদক জিততে পারেননি তাঁরা। সেই কাজটাই করে দেখালেন মনু।

স্বাধীনতার আগে ভারতের হয়ে নরমান প্রিচার্ড একই অলিম্পিক্সে দু’টি পদক জিতেছিলেন। ১৯০০ সালের অলিম্পিক্সে সেই নজির গড়েছিলেন তিনি। উল্লেখ্য, সেটিও ছিল প্যারিস অলিম্পিক্স। অ্যাথলেটিক্সে রুপো জিতেছিলেন তিনি। প্রিচার্ড ভারতের হয়ে পদক জিতলেও তিনি ছিলেন ব্রিটিশ। তাই ভারতীয় হিসাবে একই অলিম্পিক্সে দু’টি পদক জয়ের কীর্তি গড়লেন মনুই।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথম সিরিজ়ে পয়েন্ট হারিয়েছিল ভারত। পরের চারটি সিরিজ়ে জিতে এগিয়ে যান মনুরা। মনে হচ্ছিল সহজেই জিতবেন তাঁরা। কিন্তু কোরিয়া ম্যাচে ফিরে আসে। তারা লড়াই করছিল। যদিও কখনওই ভারতকে টপকে এগিয়ে যেতে পারেনি। শেষ পর্যন্ত ১৬-১০ স্কোরে ব্রোঞ্জ জিতে নেন মনুরা।

ভারত দ্বিতীয় পদক জেতার সঙ্গে সঙ্গেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনু ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ পাওয়ার পর তাঁকে ফোন করেছিলেন মোদী। মঙ্গলবার সমাজমাধ্যমে প্রধানমন্ত্রী লেখেন, “আমাদের শুটারেরা আবার দেশকে গর্বিত করল। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ পাওয়ার জন্য শুভেচ্ছা মনু ভাকের এবং সরবজ্যোৎ সিংহকে। দু’জনেই দুর্দান্ত প্রতিভা দেখিয়েছে। ভারত তোমাদের নিয়ে আনন্দিত। মনু পর পর দু’টি পদক জিতল। খুব ভাল ধারাবাহিকতা দেখাল ও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement