Paris Olympics 2024

পদক, ইতিহাস মাথায় ছিল না, শুধু শেষ পর্যন্ত লড়তে চেয়েছিলাম, দ্বিতীয় পদক জিতে বললেন মনু ভাকের

মাত্র দু’দিনের ব্যবধানে ইতিহাস গড়লেন মনু ভাকের। প্যারিস অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিতে নিলেন। জয়ের পর জানালেন, পদক বা ইতিহাসের কথা তাঁর মাথাতেই ছিল না। শেষ পর্যন্ত লড়ে যেতে চেয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৩:৫৯
Share:

ব্রোঞ্জ জয়ের পর মনু। ছবি: পিটিআই।

মাত্র দু’দিনের ব্যবধান। তার মধ্যেই ইতিহাস গড়লেন মনু ভাকের। প্যারিস অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিতে নিলেন তিনি। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ইভেন্টের পর মিক্সড ইভেন্টেও ব্রোঞ্জ জিতলেন তিনি। সঙ্গী সরবজ্যোৎ সিংহ। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে একই অলিম্পিক্সে দু’টি পদক জিতলেন মনু। জয়ের পর জানালেন, দ্বিতীয় পদক বা ইতিহাসের কথা তাঁর মাথাতেই ছিল না। স্রেফ শেষ পর্যন্ত লড়ে যেতে চেয়েছিলেন।

Advertisement

ভারতের ব্রোঞ্জ নিশ্চিত হওয়ার পর গ্যালারির দর্শকদের অভিবাদন নিতে দেখা যায় মনুকে। মাথা নিচু করে নমস্কার করছিলেন দর্শকদের উদ্দেশে। তাঁর ফাঁকেই সম্প্রচারকারী চ্যানেলে মনু বলেন, “সবার কাছে আমি কৃতজ্ঞ। ভারতীয় হিসাবে একই অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিততে পেরে গর্বিত। সকলের আশীর্বাদ ছাড়া এটা সম্ভব ছিল না।”

প্রথম সিরিজ়‌েই ভারতীয় দল পিছিয়ে পড়েছিল কোরিয়ার কাছে। খারাপ স্কোর করেছিলেন সরবজ্যোৎ। কিন্তু দ্বিতীয় সিরিজ়‌ থেকেই ফিরে আসে ভারত। পর পর চারটি সিরিজ়‌ জিতে নেয়। খেলা ওখানেই ভারতের পক্ষে চলে আসে। মনু প্রতিটি সিরিজ়‌েই ভাল স্কোর করছিলেন, যা জয়ের অন্যতম কারণ।

Advertisement

ফিরে আসার ব্যাখ্যা করতে গিয়ে মনু বলেন, “আসলে, সব সময় সব কিছু আমাদের হাতে থাকে না। যেটা আমাদের হাতে রয়েছে সেখানেই সেরাটা দেওয়ার চেষ্টা করি। প্যারিসে আসার আগেই আমি আর সরবজ্যোৎ ঠিক করেছিলাম, অন্য কোনও দিকে মন দেব না। ইভেন্টের দিন নিজেদের সেরাটা দেব। তার পর যা হবে দেখা যাবে। যা-ই হোক না কেন, সেটা মেনে নেব। শেষ পর্যন্ত লড়ে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement