Paris Olympics 2024

প্রেমিকের সঙ্গে গেমস ভিলেজের বাইরে রাত কাটিয়ে অলিম্পিক্স থেকে বিতাড়িত ব্রাজিলের সাঁতারু!

অলিম্পিক্সের নিয়মভঙ্গ করায় প্যারিসের গেমস ভিলেজ থেকে তাড়িয়ে দেওয়া হল এক সাঁতারুকে। ব্রাজিলের মহিলা সাঁতারুকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ২০:৫৭
Share:

অ্যানা ক্যারোলিনা ভিয়েইরা। ছবি: এক্স (টুইটার)।

অলিম্পিক্সের নিয়ম ভেঙে প্যারিসের গেমস ভিলেজ থেকে বিতাড়িত হলেন ব্রাজিলের এক মহিলা সাঁতারু। অ্যানা ক্যারোলিনা ভিয়েইরা নামে ওই সাঁতারু কাউকে কিছু না জানিয়ে শুক্রবার গেমস ভিলেজের বাইরে চলে গিয়েছিলেন। ফেরেননি রাতে। তাঁর এই আচরণে ক্ষুব্ধ ব্রাজিলের অলিম্পিক্স কর্তারাও।

Advertisement

অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী কোনও খেলোয়াড় চাইলে গেমস ভিলেজের বাইরেও থাকতে পারেন। সে ক্ষেত্রে তাঁকে আগে বিষয়টি জানিয়ে অনুমতি নিতে হয়। যেমন নোভাক জোকোভিচ প্যারিসের গেমস ভিলেজে থাকছেন না। ফরাসি ওপেন খেলতে এলে যে হোটেলে থাকেন, সেখানে রয়েছেন তিনি। আবার কোনও খেলোয়াড় গেমস ভিলেজে থাকলে প্রতিযোগিতা শেষ না হওয়া পর্যন্ত বাইরে কোথাও থাকতে পারেন না। কোনও প্রয়োজনে বাইরে যেতে হলে, অনুমতি নিতে হয়। ঠিক এই নিয়মই ভেঙেছেন ব্রাজিলের মহিলা সাঁতারু। তাই তাঁকে রবিবার দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২২ বছরের অ্যানার প্রেমিক গ্যাব্রিয়েল স্যান্তোসও সাঁতারু। তিনিও ব্রাজিলের হয়ে অলিম্পিক্সে এসেছেন। অংশগ্রহণ করেছেন ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলে ইভেন্টে। শুক্রবার ব্রাজিলের এই রিলে দল প্রতিযোগিতা থেকে ছিটকে যায়। তার পর ভিলেজ ছাড়েন গ্যাব্রিয়েল এবং তাঁর সতীর্থেরা। তাঁদের সঙ্গে ভিলেজের বাইরে যান অ্যানাও। কারও অনুমতি না নিয়েই গেমস ভিলেজের বাইরে যান তিনি। রাতে ফেরেননি। শনিবার সকালে গেমস ভিলেজে ফেরেন। এই ঘটনায় ক্ষুব্ধ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। ক্ষুব্ধ ব্রাজিলের কর্তারাও।

Advertisement

অ্যানা নিজের ইভেন্টের হিটে দ্বাদশ স্থান পেয়ে সেমিফাইনালে উঠেছিলেন। তবু বাকি প্রতিযোগিতায় তিনি আর অংশগ্রহণ করতে পারবেন না। কারণ অনুমতি না নিয়ে গেমস ভিলেজের বাইরে রাত কাটানোয় অ্যানাকে অলিম্পিক্স থেকে বহিষ্কার করা হয়েছে। তাঁকে ব্রাজিল ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ব্রাজিলের এক কর্তা বলেছেন, ‘‘অ্যানা অন্যায় করেছেন। ব্রাজিলের জাতীয় সাঁতার দলের একটি সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁর আচরণ আগ্রাসী এবং অপমানজনক ছিল। তাই তাঁকে দেশে ফিরে যেতে বলা হয়েছে।’’ গ্যাব্রিয়েলের ইভেন্ট শেষ হয়ে যাওয়ায় তাঁকে আর বহিষ্কার করার সুযোগ ছিল না। তবে তাঁকে সতর্ক করা হয়েছে।

ব্রাজিলের ওই কর্তা আরও বলেছেন, ‘‘প্যারিসে আমরা কেউ ঘুরতে বা ছুটি কাটাতে আসিনি। আমরা এসেছি দেশের প্রতিনিধিত্ব করতে। প্রত্যেকের নির্দিষ্ট কাজ রয়েছে। ২০ কোটি করদাতার অবদান রয়েছে। এই ধরনের দায়িত্বজ্ঞানহীন আচরণ বরদাস্ত করা যায় না।’’ উল্লেখ্য, অ্যানা বলেন প্রথম খেলোয়াড়, যাঁকে শৃঙ্খলাভঙ্গের কারণে গেমস ভিলেজ থেকে বের করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement