Wimbledon 2024

উইম্বলডন ফাইনালে জোকোভিচ-আলকারাজ়, সেমিফাইনালে মুসেত্তিকে সরাসরি সেটে হারালেন জোকার

জোকোভিচকে হারাতে পারলেন না মুসেত্তি। অভিজ্ঞতা এবং দক্ষতায় টক্কর দিলেন বিশ্বের প্রাক্তন এক নম্বর। দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করলেন ইটালির তরুণ। বাকি খেলাটা নিয়ন্ত্রণ করলেন জোকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০০:২৩
Share:

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

প্রত্যাশা মতোই উইম্বলডনের পুরুষদের সিঙ্গলসের ফাইনালে নোভাক জোকোভিচ। ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সেমিফাইনালে হারালেন ২৫তম বাছাই ইটালির লরেনজ়ো মুসেত্তিকে। ২ ঘণ্টা ৪৮ মিনিটের লড়াইয়ের ফল জোকোভিচের পক্ষে ৬-৪, ৭-৬ (৭-২), ৬-৪। রবিবার ফাইনালে জোকারের প্রতিপক্ষ কার্লোস আলকারাজ়।

Advertisement

জোকোভিচ ডান হাঁটুতে অস্ত্রোপচার করিয়ে উইম্বলডন খেলতে এসেছেন! বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম শুরুর পাঁচ-ছ’দিন আগেও নিশ্চিত ছিলেন না খেলার ব্যাপারে। অথচ, অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের ঘাসের কোর্টে অপ্রতিরোধ্য দেখাচ্ছে জোকোভিচকে। কোর্টের মধ্যে নড়াচড়াতেও অস্ত্রোপচারসুলভ কোনও আড়ষ্টতা নেই। এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অনায়াসে পৌঁছে যাচ্ছেন। স্বভাবসুলভ ভঙ্গিতে প্রতিপক্ষকে গোটা কোর্টে দৌড় করিয়ে বেদম করে দেওয়ার চেষ্টা করছেন। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনাল খেলতে নামা ২২ বছরের প্রতিপক্ষকে ভুল করতে বাধ্য করেছেন। নেটের কাছে ড্রপ শট খেলে মুসেত্তিকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। সব মিলিয়ে জোকোভিচ চেনা ফর্মে।

প্রথম সেটটা ৬-৩ ব্যবধানে জিততেই পারতেন জোকোভিচ। ৫-৩ ব্যবধানে এগিয়ে থাকার সময় টানা তিনি আনফোর্ডস এরর করে ৫-৪ করে ফেলেন। সার্ভিস খুইয়ে সঙ্গে সঙ্গে ঘুরে দাঁড়ান। পরের গেমেই মুসেত্তির সার্ভিস ভেঙে সেট জিতে নেন। তার আগে ষষ্ঠ গেমেও ইটালীয় প্রতিপক্ষের সার্ভিস ভেঙে সুবিধাজনক জায়গায় ছিলেন জোকার।

Advertisement

প্রথম সেট হারার পর হাল ছাড়েননি ইটালীয় তরুণ। দ্বিতীয় কড়া চ্যালেঞ্জ ছুড়ে দেন ২৫ নম্বর বাছাই। বিশ্বের প্রাক্তন এক নম্বরের সঙ্গে সমানে সমানে লড়াই করেছেন। ১২ গেমের পর ৬-৬ হওয়ায় টাইব্রেকারে গড়ায় সেট। টাইব্রেকারে প্রতিপক্ষকে আর দাঁড়াতে দিলেন না জোকোভিচ। ৭-২ ব্যবধানে টাইব্রেকার জিতে দ্বিতীয় সেটও পকেটে ভরে ফেলেন।

তৃতীয় সেটের প্রথম গেমেই মুসেত্তির সার্ভিস ভাঙেন জোকোভিচ। তার পর শুধু নিজেদের সার্ভিস ধরে রাখার চেষ্টা করেছেন অভিজ্ঞ জোকোভিচ। অতিরিক্ত কিছু চেষ্টা করতে যাননি। দ্বিতীয় বাছাই জোকোভিচকে হারানোর মতো টেনিস উপহার দিতে পারেননি ২৫ নম্বর বাছাই। জোকার টানা ক্রস কোর্ট র‌্যালি খেলিয়ে প্রতিপক্ষকে বদল করে দেওয়ার চেষ্টা করেছেন। তবে নবম সেটে তিনটি ম্যাচ পয়েন্ট পেয়েও কাজে লাগাতে পারেননি জোকোভিচ। মুসেত্তির মরিয়া লড়াই কিছু ক্ষণের জন্য ঠেকিয়ে রাখে জোকোভিচের জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement