Rafael Nadal

‘আরও একটু থেকে যাও’, শেষ লড়াইয়ে নাদালকে হারিয়ে অনুরোধ করলেন জোকোভিচ, কী বললেন রাফা?

ডেভিড কাপে কেরিয়ারের শেষ ম্যাচটি খেলবেন। তার আগে ‘সিক্স কিংস স্ল্যাম’ প্রতিযোগিতায় রাফায়েল নাদাল হেরেছেন নোভাক জোকোভিচের কাছে। তাঁকে আরও কিছু দিন টেনিস কোর্টে থেকে যাওয়ার অনুরোধ করেছেন জোকোভিচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮
Share:

নোভাক জোকোভিচ (বাঁ দিকে) এবং রাফায়েল নাদাল। ছবি: রয়টার্স।

ডেভিড কাপে কেরিয়ারের শেষ ম্যাচটি খেলবেন। তার আগে সৌদি আরবের রিয়াধে ‘সিক্স কিংস স্ল্যাম’ প্রতিযোগিতায় খেলতে নেমেছিলেন রাফায়েল নাদাল। সেখানে তিনি হেরেছেন নোভাক জোকোভিচের কাছে। নাদালকে হারানোর পর তাঁকে আরও কিছু দিন টেনিস কোর্টে থেকে যাওয়ার অনুরোধ করেছেন জোকোভিচ।

Advertisement

গত দুই দশক ধরেই নাদাল-জোকোভিচ লড়াই উপভোগ্য হয়েছে। সেই লড়াই শেষ বারের মতো দেখা গেল রিয়াধে। প্যারিস অলিম্পিক্সে নাদালকে হারানোর পর রিয়াধে জোকোভিচ জিতলেন ৬-২, ৭-৬ গেমে। ম্যাচের পর অনেক ক্ষণ নাদালকে জড়িয়ে ধরে থাকেন জোকোভিচ। নাদাল সৌদি আরব টেনিস সংস্থার দূত।

জোকোভিচ বলেন, “জানি না কোথা থেকে শুরু করব। ২০০৫ সালে প্রথম ম্যাচ খেলেছিলাম আামরা। কে জানত তার ২০ বছর পরেও আমরা খেলে যাব এবং ৬০টার বেশি ম্যাচ খেলে ফেলব। তোমার প্রতি অসংখ্য শ্রদ্ধা রয়েছে আমার। অসাধারণ ক্রীড়াবিদ। অসাধারণ মানুষ। টেনিস ছেড়ে যেয়ো না। আরও কিছু দিন আমাদের সঙ্গে থাকো।” নাদাল প্রত্যুত্তরে কোনও কথা বলতে পারেননি। শুধু হাসছিলেন।

Advertisement

জোকোভিচ আরও বলেন, “অসাধারণ একটা দ্বৈরথ রয়েছে আমাদের মধ্যে। খুব কঠিন। আশা করি ভবিষ্যতে কোনও এক সময় সমুদ্রের ধারে পানীয় হাতে তোমার সঙ্গে জীবন নিয়ে আলোচনা করা যাবে।” পরে সমাজমাধ্যমে জোকোভিচ লেখেন, “শেষ দ্বৈরথটা অসাধারণ হল। অবশ্যই খুব আবেগপ্রবণও। আমাদের দ্বৈরথ সারাজীবন মনে রাখব। তোমাকে খুব মিস্ করব।”

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement