Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সে দেশকে পদক এনে দিতে পারেন কারা? নীরজ ছাড়াও আশা আরও কয়েক জনকে নিয়ে

প্যারিস অলিম্পিক্সে পদকসংখ্যা বৃদ্ধি করতে চাইবেন নীরজ চোপড়ারা। ১১৭ জন প্রতিযোগী পাঠিয়েছে ভারত। তাঁদের মধ্যে কত জন দেশকে পদক এনে দিতে পারবেন? আশা রয়েছে কাদের নিয়ে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১০:১১
Share:

টোকিয়ো অলিম্পিক্সে নীরজ চোপড়ার সোনা জয়ের মুহূর্ত। —ফাইল চিত্র।

রাত পোহালেই শুরু প্যারিস অলিম্পিক্স। গত অলিম্পিক্সে সাতটি পদক এসেছিল দেশে। এই বছর সেই সংখ্যা বৃদ্ধি করতে চাইবেন নীরজ চোপড়ারা। ১১৭ জন প্রতিযোগী পাঠিয়েছে ভারত। তাঁদের মধ্যে কত জন দেশকে পদক এনে দিতে পারবেন? আশা রয়েছে কাদের নিয়ে?

Advertisement

নীরজ চোপড়া (জ্যাভলিন থ্রো)

সেরা সাফল্য?

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নীরজ। দেশকে ব্যক্তিগত ইভেন্টে সোনা এনে দিয়েছিলেন তিনি। এ বারের অলিম্পিক্সে নীরজ নামবেন তাঁর সোনা ধরে রাখার জন্য। এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস এবং ডায়মন্ড লিগেও সোনা জিতেছেন নীরজ।

সুযোগ কতটা?

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

এখনও পর্যন্ত ৯০ মিটার দূরত্ব পার করতে পারেননি নীরজ। কিন্তু গত কয়েক বছর ধরে বিশ্ব জুড়ে জ্যাভলিন প্রতিযোগিতায় আকর্ষণের কেন্দ্রে থাকেন তিনি। সাফল্যও পেয়েছেন একাধিক। এই বছর পাভো নুরমি গেমসে সোনা জিতেছিলেন। দোহা ডায়মন্ড লিগে দ্বিতীয় হয়েছিলেন। দেশের মাটিতে ফেডারেশন কাপ জিতেছিলেন। তাই নীরজকে নিয়ে আশা দেখতেই পারে ভারত।

ইভেন্ট কবে?

ছেলেদের জ্যাভলিন প্রতিযোগিতা ৬ অগস্ট। সে দিন যোগ্যতা অর্জন পর্ব। ৮ অগস্ট ফাইনাল।

সাত্ত্বিকসাইরাজ রেঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টি (ব্যাডমিন্টন)

সেরা সাফল্য?

ভারতীয় ব্যাডমিন্টনের এই জুটিই এখন বিশ্বের এক নম্বর। তাই ব্যাডমিন্টনে ডাবলসে পদক জয়ের আশায় ভারত।

সুযোগ কতটা?

এই বছরের শুরুতে মালয়েশিয়া ওপেন এবং ইন্ডিয়ান ওপেনে হেরে যান সাত্ত্বিকেরা। পরে ব্যাডমিন্টনের ফরাসি ওপেন এবং তাইল্যান্ড ওপেনে জেতেন। ফর্মে রয়েছেন। তাই প্যারিসের তাঁদের হাত ধরে পদকের আশা দেখতে পারে ভারত। তবে সাত্ত্বিকের কাঁধে চোট লেগেছিল। সেই চোট তিনি কতটা সারিয়ে উঠেছেন সেটার উপর নির্ভর করবে তাঁদের পদক জয়। সুস্থ থাকলে অলিম্পিক্সে তাঁদের গলায় পদক দেখা যেতেই পারে।

ইভেন্ট কবে?

২৭ জুলাই থেকে শুরু হবে ছেলেদের ব্যাডমিন্টনের ডাবলস ইভেন্ট। ফাইনাল ৪ অগস্ট।

অন্তিম পাঙ্ঘল (কুস্তি)

সেরা সাফল্য?

কুস্তিতে মেয়েদের ৫৩ কেজি বিভাগে বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে সোনা এবং গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন অন্তিম।

সুযোগ কতটা?

এ বারের অলিম্পিক্সে তাঁর ইভেন্টে চতুর্থ বাছাই অন্তিম। ফলে টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী কিয়ানু পং, দু’বারের বিশ্বজয়ী আকারি ফুজিনামি এবং দু’বারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন এমা মালগ্রেনের বিরুদ্ধে শুরুর দিকে খেলতে হবে না। ফলে পদক জয়ের সম্ভাবনা অন্তিমের খুবই উজ্জ্বল। তবে প্রথম বার অলিম্পিক্সে খেলতে নামা অন্তিমকে ধারাবাহিকতা দেখাতে হবে।

ইভেন্ট কবে?

৭ অগস্ট মেয়েদের ৫৩ কেজি বিভাগের কুস্তি ইভেন্ট রয়েছে। ফাইনাল হবে ৮ অগস্ট।

লভলিনা বরগোঁহাই (বক্সিং)

সেরা সাফল্য?

টোকিয়ো অলিম্পিক্সে ৬৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন লভলিনা। তার পর থেকেই আশা তৈরি হয়েছে তাঁকে নিয়ে।

লভলিনা বরগোঁহাই। —ফাইল চিত্র।

সুযোগ কতটা?

এখন আর ৬৯ কেজি বিভাগে খেলেন না লভলিনা। তিনি বক্সিং করেন ৭৫ কেজি বিভাগে। অলিম্পিক্সে ৬৯ বিভাগে মেয়েদের বক্সিং এখন আর নেই। ৭৫ কেজি বিভাগে গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন লভলিনা। এই বছর অলিম্পিক্সে পদকজয়ের অন্যতম দাবিদার মনে করা হচ্ছে তাঁকে।

ইভেন্ট কবে?

৩১ জুলাই থেকে শুরু হবে মেয়েদের ৭৫ কেজি বিভাগের বক্সিং ইভেন্ট। ফাইনাল ১১ অগস্ট।

লক্ষ্য সেন (ব্যাডমিন্টন)

সেরা সাফল্য?

২০২১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন লক্ষ্য। তাঁকে নিয়ে আশা দেখতেই পারেন ভারতীয় সমর্থকেরা।

সুযোগ কতটা?

২০১৮ সালে বিশ্ব যুব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন লক্ষ্য। ২০২২ সালে এশিয়ান গেমসে দলগত বিভাগে রুপো জিতেছিলেন তিনি। সে বছর কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জিতেছিলেন লক্ষ্য। যুব অলিম্পিক্সে সোনা জিতেছিলেন তিনি। এ বার প্যারিস অলিম্পিক্সেও পদকজয়ের আশায় লক্ষ্য।

ইভেন্ট কবে?

২৭ জুলাই থেকে শুরু ছেলেদের সিঙ্গলস। ৫ অগস্ট হবে ফাইনাল।

মীরাবাই চানু (ভারোত্তোলন)

সেরা সাফল্য?

টোকিয়ো অলিম্পিক্সে ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছিলেন মীরাবাই। ২০১৭ সালে সোনা জিতেছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে।

মীরাবাই চানু। —ফাইল চিত্র।

সুযোগ কতটা?

মণিপুরের এই মহিলা ভারোত্তোলোক এ বারের প্যারিস অলিম্পিক্সে পদকের অন্যতম দাবিদার। কোমর, পা এবং কব্জির চোট যদি তাঁকে না ভোগায় তা হলে সুযোগ রয়েছে এ বারেও পদক জেতার। মেয়েদের ভারোত্তোলন ইভেন্টে তিনি অন্যতম অভিজ্ঞ।

ইভেন্ট কবে?

৭ অগস্ট ৪৯ কেজি বিভাগে মেয়েদের ভারোত্তোলন ইভেন্ট।

ছেলেদের হকি দল

সেরা সাফল্য?

অলিম্পিক্সে আট বার সোনা জিতেছে ভারতের হকি দল। টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিল তারা। এ বারে পদকের রং বদলাতে চাইবে হকি দল।

সুযোগ কতটা?

প্যারিস অলিম্পিক্সে পুল বি-তে রয়েছে ভারত। খেলতে হবে গত বারের চ্যাম্পিয়ন বেলজিয়ামের বিরুদ্ধে। সঙ্গে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, নিউ জ়িল্যান্ড এবং আয়ারল্যান্ড রয়েছে। নক আউটে যাবে চারটি দল। ভারতের কাছে অবশ্যই সুযোগ রয়েছে পদক জেতার। কিন্তু গ্রুপ পর্বে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে হকি দলকে।

ইভেন্ট কবে?

২৭ জুলাই থেকে শুরু ছেলেদের হকি ম্যাচ। ভারত প্রথম দিনই খেলতে নামবে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। ফাইনাল ৮ অগস্ট।

নিখাত জারিন (বক্সিং)

সেরা সাফল্য?

গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন জারিন। ২০২২ সালের সোনা জিতেছিলেন তিনি। পর পর দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন জারিন।

সুযোগ কতটা?

নিখাত জারিন। —ফাইল চিত্র।

২০২২ সাল থেকে এখনও পর্যন্ত মাত্র দু’বার হেরেছেন জারিন। ৫০ কেজি বিভাগে বক্সিং করেন ভারতের এই মহিলা বক্সার। ফর্মে রয়েছেন। ২০২২ সালের এশিয়ান গেমসে যদিও তাঁকে ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। সেমিফাইনালে সকলকে অবাক করে হেরে গিয়েছিলেন তাইল্যান্ডের রক্ষত ছুতামতের বিরুদ্ধে। ২০২২ সালে কমনওয়েলথ গেমসে যদিও সোনা জিতেছিলেন জারিন। এ বার সুযোগ প্যারিস অলিম্পিক্সে পদক জয়ের।

ইভেন্ট কবে?

মেয়েদের ৫০ কেজি বিভাগের বক্সিং ইভেন্ট শুরু ২৮ জুলাই। ফাইনাল ১০ অগস্ট।

মনু ভাকের (শুটিং)

সেরা সাফল্য?

২০২৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন মনু।

সুযোগ কতটা?

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে তিনিই ভারতের সবচেয়ে সফল শুটার। মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে তিনি নামবেন ১০ মিটার এয়ার পিস্তল এবং ২৫ মিটার পিস্তল বিভাগে। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড দলগত বিভাগেও খেলবেন মনু। শুটিংয়ে একাধিক ইভেন্টে খেলবেন একমাত্র তিনিই। টোকিয়ো অলিম্পিক্সে তিনি গিয়েছিলেন এক নম্বর হিসাবে। কিন্তু ফাইনালে উঠতে পারেননি। প্যারিসে তাই মনুর কাছে পরীক্ষা অবশ্যই বড় প্রতিযোগিতার চাপ সামলানো।

ইভেন্ট কবে?

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল বিভাগ শুরু ২৬ জুলাই। ফাইনাল ২৮ জুলাই। ২৫ মিটার পিস্তল বিভাগ শুরু ১ অগস্ট থেকে। ফাইনাল ৩ অগস্ট। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্ট শুরু ২৮ জুলাই। ফাইনাল ৩০ জুলাই।

অমন সেহরাওয়াত (কুস্তি)

সেরা সাফল্য?

গত বছর এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন অমন। এশিয়া গেমসে ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি।

সুযোগ কতটা?

প্যারিস অলিম্পিক্সে তিনিই ভারতের একমাত্র পুরুষ কুস্তিগির। ২০ বছর বয়সি তরুণ অমন ২০২২ সালে অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। গত দু’বছরে ফর্মে রয়েছেন অমন। এ বারের প্যারিস অলিম্পিক্সে ষষ্ঠ বাছাই তিনি। কিন্তু তাঁকে লড়তে হতে পারে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী আরসেন হারুতিউনিয়ানের বিরুদ্ধে। কোয়ার্টার ফাইনালে লড়তে হতে পারে তাঁর বিরুদ্ধে। এর পর একে একে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়তে হবে অমনকে।

ইভেন্ট কবে?

৮ অগস্ট থেকে শুরু ৫৭ কেজি বিভাগে পুরুষদের কুস্তি। ফাইনাল ৯ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement