Paris Olympics 2024

অলিম্পিক্সে রবিবার বিকেলে প্রথম পদকের আশায় ভারত, শুটিংয়ের ফাইনালে মনু ভাকের

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল বিভাগের ফাইনালে উঠলেন মনু ভাকের। যোগ্যতা অর্জন পর্বে তিন নম্বরে শেষ করলেন তিনি। রবিবার ফাইনালে পদকের লড়াইয়ে নামবেন মনু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:১৭
Share:

মনু ভাকের। —ফাইল চিত্র।

অলিম্পিক্সের প্রথম দিনে শুরুর দিকে শুটিংয়ে হতাশ করেন ভারতের ছেলেরা। যোগ্যতাই অর্জন করতে পারেননি তাঁরা। সেই হতাশা কিছুটা কাটিয়ে দিলেন মনু ভাকের। ভারতের মহিলা শুটার ফাইনালে উঠলেন। মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল বিভাগের ফাইনালে উঠলেন ভাকের। যোগ্যতা অর্জন পর্বে তিন নম্বরে শেষ করলেন তিনি। রবিবার ফাইনালে পদকের লড়াইয়ে নামবেন ভাকের।

Advertisement

যোগ্যতা অর্জন পর্বে ৫৮০ স্কোর করেন ভাকের। ২৭ বার বুলস আই মারেন ভারতের মহিলা শুটার। প্রথম স্থানে শেষ করেন হাঙ্গেরির ভেরোনিকা মেজর (৫৮২)। কোরিয়ার ইয়ে জিন হো একই স্কোর করে দ্বিতীয় স্থানে। কম বুলস মারায় তিনি দ্বিতীয় স্থানে। মাত্র দু’অঙ্কের জন্য তৃতীয় স্থানে শেষ করলেন ভাকের। যোগ্যতা অর্জন পর্বে সকলের চেয়ে বেশি বুলস মেরেছেন তিনি।

ভাকেরের ইভেন্টে মোট ছ’টি সিরিজ় হয়। প্রতিটি সিরিজ়ে ১০ বার করে শট মারার সুযোগ থাকে। প্রতিটি শটে সর্বোচ্চ ১০ স্কোর করা যায়। অর্থাৎ, একটি সিরিজ়ে পাওয়া যায় ১০০ স্কোর। মোট ৬০০ স্কোর করা যায়। তৃতীয় সিরিজ়ে ভাকের ৯৮ স্কোর করেন। সেটিই তাঁর সর্বোচ্চ।

Advertisement

মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতের ভাকের ছাড়াও ছিলেন রিদম সঙ্গওয়ান। তিনি ৫৭৩ স্কোর করেছেন। কিন্তু প্রথম আট জনের মধ্যে শেষ করতে পারেননি। তাই ফাইনালে উঠতে পারলেন না রিদম। এক সময় তিনিও প্রথম দশের মধ্যে চলে এসেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বেশ কিছুটা নেমে যান। দ্বিতীয় সিরিজ়ে আট পয়েন্ট নষ্ট করে পিছিয়ে পড়েন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement