Gautam Gambhir

গম্ভীরকে বার্তা দ্রাবিড়ের, শ্রীলঙ্কার বিরুদ্ধে পরীক্ষায় নামার আগে কী উপদেশ পেলেন নতুন কোচ?

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে দ্রাবিড় বার্তা পাঠিয়েছেন গম্ভীরের জন্য। কী বললেন দ্রাবিড়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৪:৩৬
Share:

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

ভারতীয় দলের কোচের দায়িত্ব এখন গৌতম গম্ভীরের হাতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর রাহুল দ্রাবিড় দায়িত্ব ছেড়ে দিয়েছেন। সেই জায়গায় এসেছেন গম্ভীর। প্রাক্তনের থেকে বিশেষ বার্তা পেলেন নতুন কোচ।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে দ্রাবিড় বিশেষ বার্তা পাঠিয়েছেন গম্ভীরের জন্য। কী বললেন দ্রাবিড়?

ভারতের প্রাক্তন কোচ গম্ভীরের উদ্দেশে বলেন, “ক্রিকেট দুনিয়ার সবচেয়ে উত্তেজক দায়িত্ব ভারতের কোচ হওয়া। সেই কাজে তোমায় স্বাগত। তিন সপ্তাহ হয়ে গিয়েছে আমি দায়িত্ব ছেড়েছি। যে ভাবে শেষটা হয়েছে তা স্বপ্নের মতো। সেটা বার্বাডোজ় হোক বা মুম্বইয়ে। সেই মুহূর্তগুলো আমি কোনও দিন ভুলতে পারব না। আমি চাইব কোচ হিসাবে তুমিও এই স্বাদ পাও। আশা করব তোমার দলের সব ক্রিকেটার সুস্থ থাকবে। সব সময় তুমি তাদের পাবে। কোচদের কিছুটা ভাগ্যের সাহায্য প্রয়োজন হয়। আশা করি তুমি সেটা পাবে।”

Advertisement

গম্ভীর এবং দ্রাবিড় এক সময় সতীর্থ ছিলেন। সেই সময় গম্ভীরকে ক্রিকেট মাঠে নিজেকে উজাড় করে দিতে দেখেছেন। দ্রাবিড় বলেন, “ব্যাট করার সময় তোমাকে সঙ্গী হিসাবে দেখেছি, ফিল্ডার হিসাবে দেখেছি। তুমি সব সময় জয়ের জন্য ঝাঁপাতে। আইপিএলেও তোমার হার না মানা মানসিকতা দেখেছি। তোমার মধ্যে জেতার খিদে রয়েছে। সেই সঙ্গে তরুণ ক্রিকেটারদের মধ্যে থেকে সেরাটা বার করে নিয়ে আসার ক্ষমতা রয়েছে। প্রত্যাশার চাপ থাকবে। সমালোচিত হতে হবে। কিন্তু তুমি কখনও একা থাকবে না। ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, প্রাক্তন অধিনায়ক, ম্যানেজমেন্ট তোমার পাশে থাকবে। সেই সঙ্গে থাকবে ভারতের সমর্থকেরা।”

দ্রাবিড়ের এই বার্তা শুনে নিজের আবেগ ধরে রাখতে পারেননি গম্ভীর। তিনি বলেন, “আমি জানি না কী বলব। আমি দ্রাবিড়ের খেলা দেখে বড় হয়েছি। ওঁর রেখে যাওয়া জুতোয় পা গলাতে চলেছি। ক্রিকেটের জন্য এত ত্যাগ করতে আমি আর কাউকে দেখিনি। ভারতীয় ক্রিকেটের যা যা প্রয়োজন দ্রাবিড় সব করেছে।”

শনিবার থেকেই শুরু ভারত-শ্রীলঙ্কা সিরিজ়। সেই সঙ্গে পরীক্ষা শুরু গম্ভীরেরও। নতুন টি-টোয়েন্টি অধিনায়ক সূর্যকুমার যাদবেরও পরীক্ষা শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement