IPL 2024

চেন্নাইয়ে সিএসকের শেষ ম্যাচে বিতর্ক, রান আউট থেকে বাঁচতে জাডেজার ‘অসততা’

চেন্নাইয়ের মাঠে তাঁকে যে এই ভাবে আউট হতে হবে তা ভাবেননি জাডেজা। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জেতার জন্য তখনও ২১ রান বাকি। কিন্তু জাডেজা একরাশ বিরক্তি নিয়ে মাঠ ছাড়লেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৯:১০
Share:

রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আউট হয়ে মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়লেন রবীন্দ্র জাডেজা। চেন্নাইয়ের মাঠে তাঁকে যে এই ভাবে আউট হতে হবে তা ভাবেননি তিনি। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জেতার জন্য তখনও ২১ রান বাকি। কিন্তু জাডেজা একরাশ বিরক্তি নিয়ে মাঠ ছাড়লেন। কিন্তু নিজের অসততার কারণেই আউট হলেন তিনি।

Advertisement

১৫তম ওভারে বল করছিলেন আবেশ খান। জাডেজা সেই ওভারের পঞ্চম বলটি থার্ড ম্যানের দিকে ঠেলে দেন। সেই বলে দু’টি রান নেওয়ার চেষ্টায় ছিলেন জাডেজা। কিন্তু দ্বিতীয় রান নেওয়ার সময় জাডেজা দেখেন বল উইকেটরক্ষক সঞ্জু স্যামসনের হাতে। দ্রুত ক্রিজ়ে ফেরার চেষ্টা করেন জাডেজা। কিন্তু ফেরার সময় ইচ্ছাকৃত ভাবে বোলারের দিকের উইকেট আড়াল করেন তিনি। সেই দিকের উইকেটই লক্ষ্য ছিল সঞ্জুর। জাডেজা শুধু উইকেট আড়ালই করেননি, দু’হাত দু’পাশে তুলে দেন। এর ফলেই অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের কারণে আউট হন জাডেজা।

মাঠের আম্পায়ারের কাছে আবেদন করেছিলেন সঞ্জু। জাডেজা ইচ্ছাকৃত ভাবে উইকেট আড়াল করে দৌড়চ্ছিলেন বলে অভিযোগ ছিল রাজস্থান অধিনায়কের। তৃতীয় আম্পায়ার দেখেন, জাডেজা জানতেন বল কোন দিকে ছোড়া হবে। সেটা দেখেই জাডেজা উইকেটের মাঝের দিকে দৌড় শুরু করেন। পরে হাতও ছড়িয়ে দেন। তৃতীয় আম্পায়ারের মতে জাডেজা ইচ্ছাকৃত ভাবে উইকেট আড়াল করেছিলেন, যাতে সঞ্জু উইকেটে বল ছুড়তে না পারেন। সেই কারণেই অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের মাধ্যমে জাডেজাকে আউটের সিদ্ধান্ত জানিয়ে দেন আম্পায়ার।

Advertisement

সেই সিদ্ধান্তে অবশ্যই খুশি হতে পারেননি জাডেজা। তিনি বোঝাতে চাইছিলেন যে, বল কোথায় আছে তা তিনি জানতেন না। কিন্তু রিপ্লে-তে স্পষ্ট দেখা গিয়েছে যে, জাডেজা দেখলেন সঞ্জু বল হাতে উইকেটের দিকে তাক করছেন। সেই সময় জাডেজা ঘুরে উইকেট আড়াল করলেন। সেই কারণেই আউট দেওয়া হয় তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement