UEFA Euro 2024

সমান পয়েন্ট, সমান গোল, সমান কার্ড, শেষে স্লোভেনিয়ার সহকারী কোচ নক-আউটে তুললেন ডেনমার্ককে!

ইউরোর গ্রুপ সি-তে ডেনমার্ক ও স্লোভেনিয়া একই পয়েন্টে শেষ করেছে। দু’দলের গোল পার্থক্যও সমান। তার পরেও স্লোভেনিয়ার উপরে শেষ করেছে ডেনমার্ক। কোন নিয়মে এটা হয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ২১:৪৯
Share:

নক আউটে উঠে উল্লাস ডেনমার্কের ক্রিশ্চিয়ান এরিকসেনের। —ফাইল চিত্র।

অদ্ভুত নিয়ম দেখা গেল ইউরো কাপে। ইউরোর গ্রুপ সি-তে ডেনমার্ক ও স্লোভেনিয়া একই পয়েন্টে শেষ করেছে। দু’দলের গোল পার্থক্যও সমান। তার পরেও স্লোভেনিয়ার উপরে শেষ করেছে ডেনমার্ক। কোন নিয়মে এটা হয়েছে?

Advertisement

তিন ম্যাচ শেষে ডেনমার্ক ও স্লোভেনিয়া দু’দলেরই পয়েন্ট ৩। দু’দলই তিনটি করে ম্যাচ ড্র করেছে। দু’দলই দু’টি করে গোল করেছে। সম সংখ্যক গোল খেয়েছে তারা। ফলে দু’দলের গোল পার্থক্যও সমান (০)। এমনকি, দু’দলেরই ৬ জন করে ফুটবলার হলুদ কার্ড দেখেছেন। কোনও ফুটবলার লাল কার্ড দেখেননি। তার পরেও দ্বিতীয় স্থানে শেষ করেছে ডেনমার্ক। তিন নম্বরে স্লোভেনিয়া।

এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে শৃঙ্খলার ভিত্তিতে। স্লোভেনিয়ার সহকারী কোচ মিলভোজে নোভাকোভিচ হলুদ কার্ড দেখেছেন। ফলে তাদের মোট হলুদ কার্ডের সংখ্যা সাত। ডেনমার্কের থেকে একটা বেশি। এই হিসাবেই দ্বিতীয় স্থানে শেষ করে প্রি কোয়ার্টার ফাইনালে গিয়েছে ডেনমার্ক। তিন নম্বরে শেষ করেও অবশ্য পরের রাউন্ডে উঠেছে স্লোভেনিয়া।

Advertisement

যদি স্লোভেনিয়ার সহকারী কোচ হলুদ কার্ড না দেখতেন তা হলেও তারা তিন নম্বরে শেষ করত। কারণ, সে ক্ষেত্রে দেখা হল, ইউরো কাপের যোগ্যকা অর্জন খেলার সময় কোন দলের র‌্যাঙ্কিং কী ছিল? সে ক্ষেত্রেও ডেনমার্ক (৯) এগিয়ে ছিল স্লোভেনিয়ার (১৫) থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement