Thomas Tuchel

বিশ্বকাপের আগে নতুন কোচ ইংল্যান্ডের, জার্মান টুখেল দায়িত্ব নিলেন হ্যারি কেনদের

ইউরো কাপে ইংল্যান্ডের ব্যর্থতার পরেই কোচের দায়িত্ব থেকে সরে গিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। সেই শূন্যস্থান অবশেষে ভরাট করল ইংল্যান্ড। জার্মান টমাস টুখেলকে কোচ করল হ্যারি কেনদের ফেডারেশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৭:০২
Share:

বায়ার্নে কোচিং করানোর সময় হ্যারি কেনের (বাঁ দিকে) সঙ্গে টুখেল। ছবি: রয়টার্স।

ইউরো কাপে ইংল্যান্ডের ব্যর্থতার পরেই কোচের দায়িত্ব থেকে সরে গিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। সেই শূন্যস্থান অবশেষে ভরাট করল ইংল্যান্ড। জার্মান টমাস টুখেলকে কোচ করল হ্যারি কেনদের ফেডারেশন। দশকের পর দশকের ট্রফি খরা কাটানোই প্রধান কাজ হতে চলেছে তাদের।

Advertisement

অতীতে প্যারিস সঁ জরমঁ, চেলসি, বরুসিয়া ডর্টমুন্ডের মতো দলকে কোচিং করিয়েছেন টুখেল। গত মরসুমের পর বায়ার্নের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। কোচ বাছতে গিয়ে প্রচুর খোঁজ চালিয়েছে ইংল্যান্ড ফুটবল সংস্থা বা এফএ। অবশেষে টুখেলকেই পছন্দ হয়েছে তাদের। জানুয়ারি থেকে দায়িত্ব নেবেন টুখেল।

টুখেল রাজি শুনতেই তাঁকে কোচ হিসাবে পেতে ঝাঁপায় এফএ। তাদের পছন্দের তালিকায় ছিল টুখেলের নাম। তবে তারা এমন বিদেশি কোচ খুঁজছিল যার ইংল্যান্ডের ফুটবলে অভিজ্ঞতা রয়েছে, ইংরেজি বলতে পারেন এবং অতীতে প্রিমিয়ার লিগ বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাফল্যের সঙ্গে কোচিং করিয়েছেন। টুখেল সবক’টি যোগ্যতামানই পূরণ করেছেন।

Advertisement

ইপিএলে চেলসির কোচ ছিলেন তিনি। চেলসির দায়িত্ব নেওয়ার ক’দিন পরেই তিনি ক্লাবকে ইপিএল ট্রফি জেতান। ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগ দেন। এ ছাড়া পিএসজি-র হয়ে ফ্রান্সের ঘরোয়া লিগ এবং বায়ার্নের হয়ে জার্মানির ঘরোয়া লিগ জিতেছেন। এফএ-র আশা, দলকে ধারাবাহিক ভাবে ট্রফি জেতানোর মানসিকতা তৈরি করতে পারবেন টুখেল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement