ISL 2024-25

আইএসএলে নতুন নিয়ম, ক্রিকেটের মতো এ বার ফুটবলেও কনকাশন সাব

২০২১ সাল থেকে এই নিয়ম ইংলিশ প্রিমিয়ার লিগে রয়েছে। এ বার আইএসএলেও এই নিয়ম আনা হচ্ছে। সেই সঙ্গে আরও কিছু নতুন নিয়ম থাকছে এ বারের আইএসএলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২২
Share:

আইএসএল ট্রফি। —ফাইল চিত্র।

এ বারের আইএসএলে নতুন নিয়ম। ক্রিকেটের মতো ফুটবলেও থাকছে কনকাশন সাব। ২০২১ সাল থেকে এই নিয়ম ইংলিশ প্রিমিয়ার লিগে রয়েছে। এ বার আইএসএলেও এই নিয়ম আনা হচ্ছে। সেই সঙ্গে আরও কিছু নতুন নিয়ম থাকছে এ বারের আইএসএলে।

Advertisement

নিয়ম ১

নতুন নিয়ম অনুযায়ী এ বারের আইএসএলে এক জন ফুটবলারকে কনকাশন সাব করা যাবে। অর্থাৎ, মাথায় লাগার কারণে কোনও ফুটবলার যদি খেলতে না পারেন, তা হলে তাঁকে বদল করা যাবে। কোনও দল যদি এই বাড়তি ফুটবলার পরিবর্তন করার সুযোগ নেয়, তা হলে বিপক্ষ দলও বাড়তি এক জন ফুটবলার পরিবর্তন করার সুযোগ পাবে।

Advertisement

নিয়ম ২

সেই সঙ্গে নিয়ম করে বলে দেওয়া হয়েছে, প্রতিটি দলকে সহকারী কোচ হিসাবে এক জন ভারতীয়কে রাখতেই হবে। সেই কোচের অবশ্যই এএফসি প্রো লাইসেন্স বা সমমানের লাইসেন্স থাকতে হবে। যদি কোনও দলের প্রধান কোচ দায়িত্ব ছেড়ে দেয় বা তাঁকে ছাঁটাই করা হয়, তা হলে ওই ভারতীয় সহকারী কোচকেই অন্তর্বর্তীকালীন কোচ করা হবে।

নিয়ম ৩

আরও একটি নিয়ম এ বারের আইএসএলে থেকে চালু করা হচ্ছে। কোনও ফুটবলারকে যদি সরাসরি লাল কার্ড দেখানো হয় এবং তাঁর দল যদি মনে করে সেই সিদ্ধান্তটি ভুল, তা হলে আইএসএল কর্তৃপক্ষের কাছে সেই কার্ড বাতিল করার জন্য আবেদন করা যাবে।

নিয়ম ৪

দলগুলি তিন জন ফুটবলারকে বেতন তালিকার বাইরে রাখতে পারবে। কিন্তু সেই তিন জন ফুটবলারের বয়স অবশ্যই অনূর্ধ্ব-২৩ হতে হবে এবং কোনও ক্লাবের সঙ্গে টানা তিন বছরের চুক্তি থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement