VAR

ভার প্রযুক্তিতে বদল, এ বার পেনাল্টির নিয়ম আরও কড়া, রেফারির কথা শুনতে পাবেন দর্শকেরাও

ফুটবল মাঠে রেফারিকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে ভার। এ বার সেই প্রযুক্তিতে আরও কিছু বদল করা হয়েছে। এ বার পেনাল্টির সিদ্ধান্ত নিতে হলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে রেফারিদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৮:৩৪
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

প্রতিপক্ষ বক্সের মধ্যে সেই দলের ফুটবলারের হাতে বল লাগলেই পেনাল্টি পাওয়ার দিন শেষ। ফুটবল মাঠে রেফারিকে সিদ্ধান্ত নিতে সাহায্য করে ভার প্রযুক্তি। এ বার সেই প্রযুক্তিতে আরও কিছু বদল করা হয়েছে। এ বার পেনাল্টির সিদ্ধান্ত নিতে হলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে রেফারিদের।

Advertisement

প্রিমিয়ার লিগের চলতি মরসুমেই এই প্রযুক্তি আসতে পারে। বক্সের মধ্যে ফুটবলারের হাতে বল লাগলে রেফারিকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। বল হাতে লাগার সময় ফুটবলার কি নিজের শরীরের নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করছিলেন? তিনি হাত সরিয়ে নেওয়ার জন্য কতটা সময় পেয়েছিলেন? তিনি ইচ্ছাকৃত ভাবে হাতে বল লাগিয়েছেন, না কি হাত সরিয়ে নেওয়ার সময় হাতে বল লেগেছে? যে ফুটবলারের পা থেকে বল বেরিয়েছে তিনি কি ইচ্ছাকৃত ভাবে প্রতিপক্ষের হাতে বল লাগানোর চেষ্টা করেছেন? এই সব বিষয় মাথায় রেখে সিদ্ধান্ত নিতে হবে রেফারিকে। ফলে এই নিয়ম কার্যকর হলে ফুটবলে পেনাল্টির সংখ্যা কমে যেতে পারে।

রেফারিকে এই কাজে সাহায্য করবে ভার। আগে এই প্রযুক্তিতে চার জন থাকতেন। তাঁরাই সব দিকে লক্ষ্য রাখতেন। কাজে সুবিধা করার জন্য এ বার থেকে ভার-এর দায়িত্বে থাকবেন ১২ জন। তাঁরা সব দিকে নজর রাখবেন। প্রয়োজনে রেফারিকে পরামর্শ দেবেন।

Advertisement

তবে এ বার থেকে রেফারিকে সব বিষয়ে পরামর্শ দিতে হবে না ভার-এর দায়িত্বে থাকা দলকে। অফসাইডের ক্ষেত্রে সরাসরি সিদ্ধান্ত দেখতে পাবেন দর্শক। জায়ান্ট স্ক্রিনে তা দেখা যাবে। যদি কোনও সময় ভার-এর দায়িত্বে থাকা দলের মনে হয়, কোনও ফাউল বা হ্যান্ডবল রেফারির নজর এড়িয়ে গিয়েছে, তখনই রেফারিকে তাঁরা সেটা জানাবেন। তার পরে রেফারি স্ক্রিনে তা দেখবেন। প্রয়োজন পড়লে স্লো-মোশনেও তা দেখতে পারেন। তার পরেই রেফারি সিদ্ধান্ত নেবেন।

তবে এ বার থেকে রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত বলে মানা হবে। এমন নয় যে ভার যে পরামর্শ দেবে, রেফারিকে তা মানতে হবে। রেফারির যদি মনে হয়, তাঁর সিদ্ধান্তই সঠিক, তা হলে নিজের সিদ্ধান্তে অনড় থাকতে পারবেন তিনি। রেফারির সঙ্গে ভার-এর দায়িত্বে থাকা দলের কথোপকথন শুনতে পাবেন দর্শক। সিদ্ধান্তের নেপথ্যে রেফারি যদি কোনও যুক্তি দেন, সেটিও দর্শক শুনতে পাবেন। তবে এখনও এই প্রযুক্তি চালু হয়নি। খুব তাড়াতাড়ি তা হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement