Mohun Bagan

৯০ মিনিটেই ফাইনালে উঠতে চান, ডুরান্ড কাপের সেমিফাইনালের আগে স্পষ্ট বার্তা মোহনবাগান কোচের

পঞ্জাব এফসি-র বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে সাডেন ডেথে জিতে ডুরান্ড কাপের শেষ চারে উঠেছে মোহনবাগান। তবে সেমিফাইনালে ৯০ মিনিটেই ম্যাচ জিততে চান, স্পষ্ট করে দিলেন মোহনবাগান কোচ হোসে মোলিনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৯:১৮
Share:

মোহনবাগান খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: এক্স।

পঞ্জাব এফসি-র বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে সাডেন ডেথে জিতে ডুরান্ড কাপের সেমিফাইনালে উঠেছে মোহনবাগান। তবে সেমিফাইনালে ৯০ মিনিটেই ম্যাচ জিতে ফাইনালে উঠতে চান, স্পষ্ট করে দিয়েছেন মোহনবাগান কোচ হোসে মোলিনা। তিনি জানিয়েছেন, দল যে কোনও পরিস্থিতির জন্য তৈরি। তবে নির্ধারিত সময়ে খেলা শেষ করলে খেলোয়াড়দের সুস্থ হওয়ার জন্য বাড়তি সময় পাওয়া যায়।

Advertisement

কেন ৯০ মিনিটে ম্যাচ শেষ করতে চাইছেন সে প্রসঙ্গে মোলিনা বলেছেন, “পঞ্জাব ম্যাচের পর হাতে খুব বেশি সময় পাইনি। তার মধ্যে খেলোয়াড়দের সুস্থ করার চেষ্টা চালাচ্ছি। প্রায় সবাইকে পাব মঙ্গলবারের ম্যাচে। শুধু চোটের কারণে জেমি ম্যাকলারেন এবং আশিক কুরুনিয়ানকে পাওয়া যাবে না। ওদের সুস্থ হতে আরও সময় লাগবে।”

একই সঙ্গে মোলিনা যোগ করেছেন, “আমরা যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত। গত ম্যাচের মতো যদি খেলা টাইব্রেকারে যায় তার জন্যেও আমরা তৈরি। তবে লক্ষ্য থাকবে ম্যাচ ৯০ মিনিটের মধ্যে ম্যাচ শেষ করা।”

Advertisement

সেমিফাইনালে নামার আগে মোলিনার মুখে দলগত ঐক্যের কথা। তিনি জানালেন, দলের প্রয়োজনে সবাইকে সব কাজ করতে হতে পারে। স্পেনীয় কোচের কথায়, “গোল করার কাজ শুধু স্ট্রাইকারদের নয়। যে কেউ চাইলে গোল করতে পারে। তেমনই গোল বাঁচানোর কাজও শুধু ডিফেন্ডারদের নয়। সবাইকে নিয়ম করে নিজেদের ভূমিকা পালন করতে হবে। এমন নয় যে অ্যাটাকাররা মাঠের এক দিকে খেলবে আর ডিফেন্ডারেরা অন্য দিকে। গোল করতে এবং গোল খাওয়া বাঁচাতে সবাইকেই সমান পরিশ্রম করতে হবে। যা-ই হোক না কেন, গোটা দলকেই দায়িত্ব নিতে হবে।”

সুনীল ছেত্রীর বেঙ্গালুরুকে সমীহ করছেন মোলিনা। তাঁর মতে, লড়াই সহজ হবে না। তবে মঙ্গলবারের ম্যাচকে ফাইনাল ভাবতে রাজি নন। বলেছেন, “বেঙ্গালুরু ভাল দল। ওদের হাতে ভাল খেলোয়াড় রয়েছে। কিন্তু সেমিফাইনাল সেমিফাইনালের মতোই। এটাকে ফাইনালের সঙ্গে তুলনা করতে চাই না। কালকের ম্যাচ জিততে পারলে ফাইনাল খেলতে পারব। তখন ফাইনাল নিয়ে ভাবব। সেখানেও ভাল একটা দলের বিরুদ্ধে খেলতে হবে আমাদের। কাল জিতলে ট্রফি পাব না।”

আন্তঃমহাদেশীয় কাপে জাতীয় দলে সুযোগ পাননি গোলকিপার বিশাল কাইথ। পঞ্জাব ম্যাচে তাঁর জোড়া সেভেই সেমিফাইনালে উঠেছে সবুজ-মেরুন। মোলিনা বিতর্কে ঢুকতে চাননি। বলেছেন, “বিশাল খুবই ভাল গোলকিপার। অনুশীলনে পরিশ্রম করে। খেলছেও ভাল। জাতীয় দলে কোন খেলোয়াড় সুযোগ পাবে সেটা নিয়ে আমার কথা বলা সাজে না। এটা মানোলো (মার্কেজ়, জাতীয় দলের কোচ) বলতে পারবে। মঙ্গলবার মোহনবাগান খেলতে নামবে বেঙ্গালুরুর বিপক্ষে। এমন নয় যে জাতীয় দলের সাত জন খেলতে নামবে জাতীয় দলের ছ’জনের বিরুদ্ধে। তাই জাতীয় দল নিয়ে আলোচনার দরকার আছে বলে মনে করি না।”

মিডফিল্ডার অনিরুদ্ধ থাপার মতে, মোহনবাগান এ বছর আরও ভাল খেলবে। তিনি বলেছেন, “আমাদের দলের শক্তি বেড়েছে। আরও বেশি গোল করার মতো খেলোয়াড় এসেছে। আমরা এক পজিশনে একাধিক খেলোয়াড়কে তৈরি রাখতে পারছি। তরুণ ফুটবলারেরাও তৈরি। নিজেদের মধ্যেই একটা স্বাস্থ্যকর প্রতিযোগিতা চলছে। আগের ম্যাচে দীপেন্দু বিশ্বাস ভাল খেলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement