Sandesh Jinghan

ভারতীয় ফুটবলে বয়স ভাঁড়ানো নতুন নয়, কাকে নিশানা সন্দেশ জিঙ্ঘানের

বয়স ভাঁড়ানোর ঘটনা আসলে ভারতীয় ফুটবলেরই ক্ষতি করছে বলে মনে করেন সন্দেশ জিঙ্ঘান। তাঁর মতে, এই ঘটনা নতুন নয়। বহু বছর ধরে চলে আসছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০
Share:

সন্দেশ জিঙ্ঘান। —ফাইল চিত্র।

ভারতীয় ফুটবলে বয়স ভাঁড়ানোর ঘটনা নতুন নয়, এমনটাই মনে করেন সন্দেশ জিঙ্ঘান। তাঁর মতে, বয়স ভাঁড়ানোর ঘটনা আসলে ভারতীয় ফুটবলেরই ক্ষতি করছে। তিনি নিজেও এই সমস্যায় পড়েছেন বলে জানিয়েছেন ভারতীয় দলে খেলা ফুটবলার।

Advertisement

মুম্বইয়ে একটি অনূর্ধ্ব-১৫ ফুটবল প্রতিযোগিতার উদ্বোধনে গিয়ে বয়স ভাঁড়ানো নিয়ে কথা বলেন মোহনবাগানে খেলে যাওয়ার সন্দেশ। তিনি বলেন, “ভারতীয় ফুটবলে বহু বছর ধরে বয়স ভাঁড়ানোর ঘটনা ঘটছে। আমি যখন অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৭ খেলেছি, তখন জানতাম প্রতিপক্ষে কোনও না কোনও ফুটবলারের বয়স বেশি। অনেক সময় আমার মনে হয়েছে, আমি হয়তো তেমন ভাল ফুটবলার নই। কারণ, অনেকেকই দেখেছি আমার থেকে দ্রুত দৌড়য়। গায়ের জোর আমার থেকে বেশি। ফুটবল অনেক ভাল বোঝে। পরে বুঝেছি ওরা আমার থেকে বয়সে বড়।”

বয়সে বড় ফুটবলারের বিরুদ্ধে খেললে কোনও ফুটবলারের আত্মবিশ্বাস তলানিতে চলে যেতে পারে বলে মন সন্দেশের। তাতে আখেরে ভারতীয় ফুটবলেরই ক্ষতি বলে মনে করেন তিনি। সন্দেশ বলেন, “ছোটতে দু’বছর বড় ফুটবলারেরা বিরুদ্ধে খেলা মানেও বড় কথা। কারণ, মাঠে দক্ষতার অনেক তফাত থাকে। এতে কোনও ফুটবলারের আত্মবিশ্বাস তলানিতে চলে যেতে পারে। আমার ক্ষেত্রে অবশ্য সেটা হয়নি। নিজের উপর বিশ্বাস রেখেছিলাম। সকলে সেটা পারে না।”

Advertisement

এ বার এই বয়স ভাঁড়ানো বন্ধ হওয়া উচিত বলে মনে করেন সন্দেশ। তার জন্য বিভিন্ন ক্লাবকে এগিয়ে আসার অনুরোধ করেছেন তিনি। সন্দেশ বলেন, “দুঃখের বিষয় এখনও এই ধরনের ঘটনা ঘটছে। শুধু ফুটবলে নয়, সব খেলাতে হচ্ছে। এ সব বন্ধ হওয়া উচিত। আমি আশা করছি, ক্লাবগুলো এই বিষয়ে এগিয়ে আসবে।” সন্দেশ বিভিন্ন খেলার কথা বললেও ফুটবলেই এই ঘটনা বেশি দেখা যায়। এর প্রধান উদাহরণ সুব্রত কাপ। সেখানে একটি বিশেষ স্কুল প্রায় প্রত্যেক বার চ্যাম্পিয়ন হয়। তাদের বিরুদ্ধেও বয়স ভাঁড়ানোর অভিযোগ ওঠে। যদিও এই বিষয়ে কোনও পদক্ষেপ এখনও পর্যন্ত হয়নি।

জাতীয় দলে আর সুযোগ পান না সন্দেশ। বয়স বেড়ে যাওয়ার কারণেই হয়তো আর কোচের নজরে পড়েন না তিনি। তবে ঘরোয়া ফুটবলে এখনও খেলেন সন্দেশ। এ বারের আইএসএলে এফসি গোয়ার হয়ে খেলছেন এই ডিফেন্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement