Champions Trophy 2025

চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে আরও সমস্যায় পাকিস্তান, ভারতের আপত্তির পরে মাঠ নিয়ে প্রশ্ন আইসিসির

চ্যাম্পিয়ন্স লিগ আয়োজন করতে গিয়ে আরও সমস্যায় পাকিস্তান ক্রিকেট বোর্ড। আগেই আপত্তি করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার মাঠ নিয়ে প্রশ্ন তুলল আইসিসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩১
Share:

এ বছর পাকিস্তানে হওয়ার কথা চ্যাম্পিয়ন্স ট্রফি। —ফাইল চিত্র।

আগেই আপত্তি জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাওয়া নিয়ে সবুজ সঙ্কেত পাননি রোহিত শর্মারা। এ বার পাকিস্তানের তিনটি মাঠ নিয়ে প্রশ্ন তুলল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। ফলে চ্যাম্পিয়ন্স লিগ আয়োজন করতে গিয়ে আরও সমস্যায় পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

আগামী বছর ফেব্রুয়ারি মাসে চ্যাম্পিয়ন্স লিগ হওয়ার কথা। তার আগে প্রস্তুতি খতিয়ে দেখতে পাকিস্তানে একটি দল পাঠিয়েছিল আইসিসি। একটি রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের মাঠ নিয়ে সন্তুষ্ট নয় আইসিসি। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে সে দেশের মাঠগুলি সংস্কার করা হচ্ছে। সেই সংস্কারের কাজ কবে শেষ হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

রিপোর্টে জানানো হয়েছে, মাঠের সংস্কারের কাজ আগামী বছর ৩১ জানুয়ারির মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে আইসিসি। তা না করতে পারলে সমস্যায় পড়বে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে সে দেশের বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, আইসিসির দেওয়া সময়ের আগেই মাঠ খেলার উপযুক্ত করে তুলবেন তাঁরা।

Advertisement

পাকিস্তানের তিনটি মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফির সব ম্যাচ হওয়ার কথা। সেগুলি হল— লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডি। পাকিস্তান প্রস্তাব দিয়েছে, ভারত তাদের সব ম্যাচ লাহোরে খেলবে। সেখানেই হবে ফাইনাল। অবশ্য ভারত এখনও খেলতে যাবে কি যাবে না, তা নিয়ে কোনও ঘোষণা করেনি।

১৯৯৬ সালে শেষ বার এক দিনের বিশ্বকাপ হয়েছিল পাকিস্তানে। তার পর থেকে সে দেশে কোনও আইসিসি প্রতিযোগিতা আয়োজন করা হয়নি। গত বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। ভারতের আপত্তিতে সেই প্রতিযোগিতাও পাকিস্তানের পাশাপাশি শ্রীলঙ্কাতে হয়। ভারত সব ম্যাচ শ্রীলঙ্কাতে খেলে। যদিও পাকিস্তানের দাবি, চ্যাম্পিয়ন্স ট্রফি তাদের দেশেই হবে। এখন দেখার এই বিষয়ে আইসিসি কী পদক্ষেপ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement