East Bengal

দেশের হয়ে প্রথম ম্যাচ খেললেন ইস্টবেঙ্গলের হিজাজি, উচ্ছ্বসিত লাল-হলুদ সমর্থকেরা

জাতীয় দলে ডাক পেয়ে আগেই দেশে ফিরে গিয়েছিলেন। সেই হিজাজি মাহের জর্ডানের হয়ে অভিষেক ম্যাচ খেলে ফেললেন বৃহস্পতিবার রাতে। লাল-হলুদ সমর্থকেরা এই খবরে উচ্ছ্বসিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২২:৫৮
Share:

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ম্যাচে হিজাজি (বাঁ দিকে)। ছবি: এক্স।

জাতীয় দলে ডাক পেয়ে আগেই দেশে ফিরে গিয়েছিলেন। সেই হিজাজি মাহের জর্ডানের হয়ে অভিষেক ম্যাচ খেলে ফেললেন বৃহস্পতিবার রাতে। ইস্টবেঙ্গলের তরফে সমাজমাধ্যমে পোস্ট করে এবং বিবৃতি দিয়ে সে কথা জানানো হয়েছে। লাল-হলুদ সমর্থকেরাও এই খবরে উচ্ছ্বসিত।

Advertisement

আগে দেখা গিয়েছে, জাতীয় দলে সাফল্যের সঙ্গে খেলার পর অবসর নিয়ে ভারতীয় ফুটবলে খেলতে এসেছেন বিদেশি খেলোয়াড়েরা। আবার ভারতীয় ফুটবলে খেলার কারণে জাতীয় দলে জায়গা হারানোর উদাহরণও রয়েছে। অতীতে ইস্টবেঙ্গলে খেলে যাওয়া বিশ্বকাপার জনি আকোস্তা এ দেশে আসার পর জাতীয় দলে আর জায়গা পাননি।

এখন মোহনবাগানে খেলা জেসন কামিংস ২০২২ বিশ্বকাপে খেললেও এখন আর জাতীয় দলে সুযোগ পান না। আর এক বিদেশি জেমি ম্যাকলারেনও জাতীয় দলে জায়গা হারানোর ভয়ে অনেক দিন মোহনবাগানে সই করা নিয়ে ভাবনাচিন্তা করেছেন। যদিও তিনি দেশের হয়ে শেষ বার খেলেছেন ২০২৩ সালে।

Advertisement

সে দিক থেকে হিজাজির কৃতিত্ব ব্যতিক্রমী। ভারতীয় ফুটবলে খেলে জর্ডানের মতো ক্রমতালিকায় উঁচু স্থানে থাকা দলে সুযোগ পাওয়া সহজ কথা নয়। উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ২-১ গোলে জিতেছে জর্ডান। পুরো ৯০ মিনিটই মাঠে ছিলেন হিজাজি। এর পর বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব রয়েছে। দেখার, সেখানে হিজাজি খেলতে পারেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement