Durand Cup 2024

ডার্বি বাতিল হওয়ায় মন খারাপ, তবু আরজি কর-কাণ্ডে ন্যায়বিচারের দাবি ইস্টবেঙ্গলের শৌভিকের

রবিবারের কলকাতা ডার্বি বাতিল হয়েছে। এই ঘটনায় মন খারাপ ইস্টবেঙ্গলের ফুটবলার শৌভিক চক্রবর্তীর। তবু আরজি কর-কাণ্ডে ন্যায়বিচার চেয়েছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২৩:১০
Share:

শৌভিক চক্রবর্তী। ছবি: ফেসবুক।

ডার্বি বাতিল হওয়ায় মন খারাপ ইস্টবেঙ্গলের ফুটবলার শৌভিক চক্রবর্তীর। তাঁর মতে, এই ম্যাচের দিকেই তাকিয়ে থাকেন দুই প্রধানের ফুটবলারের। অবশ্য মন খারাপ হলেও অন্য একটি কারণে খুশি শৌভিক। আরজি কর-কাণ্ডে যে ভাবে বাঙাল ও ঘটি একসঙ্গে প্রতিবাদ করছে তাতে খুশি তিনি। ন্যায়বিচারের দাবি তুলেছেন শৌভিক।

Advertisement

ডার্বি বাতিল হওয়ার পরে সমাজমাধ্যমে শৌভিক লেখেন, “ঐতিহ্যের ডার্বি ম্যাচে খেলতে না পেরে খুবই দুঃখিত। আমরা যত ডার্বি খেলি বা দেখি না কেন, প্রতিটি খেলারই খেলার মানুষের কাছে আলাদা বিশেষত্ব থাকে।” তার পরেই আরজি করের প্রসঙ্গ টেনে এনেছেন ইস্টবেঙ্গলের প্রথম একাদশের গুরুত্বপূর্ণ এই ফুটবলার। তিনি লেখেন, “তবে আমি খুশি যে এই গুরুত্বপূর্ণ কারণে বাঙালি সমাজ এক হয়েছে। বাঙাল এবং ঘটি, দুই পক্ষই তাদের বোনের জন্য একসাথে দাঁড়িয়েছে। আমরা চাই, একজন সন্তান হিসেবে, কোনও মায়ের কোল খালি না থাকুক। তাই ন্যায়বিচার না পাওয়া পর্যন্ত, যত কঠিনই বাধা আসুক, আমরা থামব না।”

শৌভিকের এই পোস্টকে স্বাগত জানিয়েছেন মোহনবাগান ও ইস্টবেঙ্গলের অনেক সমর্থক। তাঁদের দাবি, তাঁরা প্রতিবাদ চালিয়ে যাবেন। দুই প্রধানের বেশ কয়েকটি ফ্যান ক্লাবের সমর্থকেরা জানিয়েছেন, তাঁরা রবিবার ডার্বির নির্ধারিত সময়ে যুবভারতীর বাইরে একসঙ্গে বিক্ষোভ দেখাবেন।

Advertisement

আরজি কর হাসপাতালে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় শহর জুড়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে ডার্বি বাতিল হতে পারে বলে জল্পনা চলছিল গত দু’দিন ধরে। শনিবার ডুরান্ড কাপের আয়োজকদের সঙ্গে বিধাননগর কমিশনারেটের পুলিশ কর্তাদের বৈঠকে ডার্বি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, শহরের উত্তপ্ত পরিস্থিতির কথা মাথায় রেখে পুলিশের তরফে যুক্তি দেওয়া হয়, শহরে বিভিন্ন জায়গায় এত পরিমাণে পুলিশকর্মী দেওয়া হয়েছে, যে ডার্বির জন্য পর্যাপ্ত পরিমাণে পুলিশ মোতায়েন সম্ভব নয়। এ ছাড়া গত কয়েক দিন ধরে সমাজমাধ্যমে দু’দলের সমর্থকেরাই আরজি কর-কাণ্ডে প্রতিবাদ জানাচ্ছিলেন। ফুটবল সমর্থকদের একাংশ আরজি করের ঘটনার পরিপ্রেক্ষিতে ‘উই ওয়ান্ট জাস্টিস’ টিফোর পরিকল্পনা করেছিলেন। কয়েকটি সমর্থক দলের তরফে ঘোষণাও করা হয়, ম্যাচের দিন ব্যানার, টিফোর মাধ্যমে ঘটনার প্রতিবাদ করা হবে।এই ধরনের টিফো পরিস্থিতি জটিল করতে পারে বলেও আশঙ্কা পুলিশ-প্রশাসনের। সব মিলিয়েই রবিবার ডুরান্ডের ডার্বি নিয়ে আপত্তি জানানো হয় পুলিশ-প্রশাসনের তরফে।

ডুরান্ডের কোয়ার্টার ফাইনালের সূচি ঘোষিত হয়েছে। ২১ অগস্ট থেকে শুরু হবে ডুরান্ডের কোয়ার্টার ফাইনালের খেলা। সে দিন দু’টি খেলা হবে। ২৩ অগস্ট হবে বাকি দু’টি খেলা। ২১ অগস্ট মুখোমুখি ইস্টবেঙ্গল ও শিলং লাজং। সেই খেলা হবে সন্ধ্যা ৭টা থেকে। ২৩ অগস্ট মুখোমুখি মোহনবাগান ও পঞ্জাব এফসি। সেই খেলা বিকাল ৪টে থেকে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement