East Bengal

জয় দিয়ে ডুরান্ড কাপ শুরু ইস্টবেঙ্গলের, লাল-হলুদের হয়ে প্রথম ম্যাচেই গোল ডেভিড, দিয়ামানতাকোসের

ডুরান্ড কাপে জয় দিয়েই শুরু করল ইস্টবেঙ্গল। সোমবার যুবভারতী স্টেডিয়ামে ৩-১ গোলে হারাল ভারতীয় বায়ুসেনাকে। মাদিহ তালালের অ্যাসিস্ট, দুই নবাগত ফুটবলারের গোল— ইস্টবেঙ্গল সমর্থকেরা যা চাইছিলেন সেটাই পেয়ে গেলেন এ দিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২০:৫৫
Share:

গোলের পর তালালের (বাঁ দিকে) সঙ্গে উচ্ছ্বাস দিমিত্রির। ছবি: এক্স।

ইস্টবেঙ্গল ৩
ভারতীয় বায়ুসেনা ১

Advertisement

ডুরান্ড কাপে জয় দিয়েই শুরু করল ইস্টবেঙ্গল। সোমবার যুবভারতী স্টেডিয়ামে ৩-১ গোলে হারাল ভারতীয় বায়ুসেনাকে। পিছিয়ে পড়েও জিতল লাল-হলুদ। গোটা ম্যাচেই আধিপত্য নিয়ে খেলতে দেখা গিয়েছে কার্লেস কুয়াদ্রাতের দলকে। শুরু থেকে শেষ পর্যন্ত দাপ রেখেছে তারা। ইস্টবেঙ্গলের হয়ে গোল করেন ডেভিড লালানসাঙ্গা, দিমিত্রিয়স দিয়ামানতাকোস এবং সাউল ক্রেসপো। মাদিহ তালালের অ্যাসিস্ট, দুই নবাগত ফুটবলারের গোল— ইস্টবেঙ্গল সমর্থকেরা যা চাইছিলেন সেটাই পেয়ে গেলেন এ দিন।

প্রথম মিনিট থেকেই ইস্টবেঙ্গলের আক্রমণ শুরু হয়। দু’মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। বায়ুসেনার রক্ষণ কোনও মতে সেই প্রয়াস বাঁচিয়ে দেয়। ছ’মিনিটে গোলের সুযোগ ছিল ইস্টবেঙ্গলের সামনে। এ বার ডেভিডের প্রয়াস বাঁচিয়ে দেন বায়ুসেনার শুভজিৎ বসু। ১৯ মিনিটে প্রথম বার আক্রমণ করে বায়ুসেনা। প্রথম প্রয়াসেই গোল করে তারা। ডান দিক থেকে ক্রস ভাসিয়েছিলেন সৌরভ সাধুখাঁ। প্রথম পোস্টে ছিলেন সোমানন্দ সিংহ। চকিতে হেড করে বল জালে জড়িয়ে দেন তিনি। ইস্টবেঙ্গলের গোলকিপার প্রভসুখন গিলের কিছু করার ছিল না।

Advertisement

গোল করার পরে আত্মবিশ্বাস বেড়ে যায় বায়ুসেনার। অন্য দিকে, ইস্টবেঙ্গলও সমতা ফেরানোর জন্য একের পর এক আক্রমণ করতে থাকে। ফলস্বরূপ খেলাও হয় আকর্ষণীয়। বায়ুসেনার রক্ষণ বেশ নজরকাড়া ছিল। বার বার আটকে যাচ্ছিলেন ডেভিডেরা। অবশেষের বিরতির আগে সমতা ফেরায় ইস্টবেঙ্গল। মাঝমাঠ থেকে পাস দিয়েছিলেন মাদিহ তালাল। বিপক্ষ গোলকিপারকে এগিয়ে আসতে দেখে সেই বল ধরে মাথার উপর দিয়ে তুলে গোল করেন ডেভিড।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দিমিত্রিয়স দিয়ামানতাকোসকে নামান কুয়াদ্রাত। সেই প্রচেষ্টা কাজে লাগে। সেই কৌশল কাজে লাগে। প্রথম থেকেই আক্রমণের ঝড় বইয়ে দেয় ইস্টবেঙ্গল। ৬১ মিনিটে ইস্টবেঙ্গলের জার্সিতে প্রথম গোল দিয়ামানতাকোসের। বাঁ দিক থেকে মার্ক জোথানপুইয়ার ক্রসে হেড করে গোল করেন গ্রিসের ফুটবলার।

সাত মিনিট পরে গোল করেন ক্রেসপো। এ বারও ক্রস দেন সেই তালাল। হালকা ঘুরে হাফ টার্নে গোল করেন ক্রেসপো। আরও কয়েকটি গোলের সুযোগ পেয়েছিল ইস্টবেঙ্গল। তবে গোল করতে পারেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement