Asia Cup

পরের বছর এশিয়া কাপ হবে ভারতে, ২০২৭-এ আয়োজক বাংলাদেশ, ঘোষণা এশীয় ক্রিকেট সংস্থার

পরের বছর ভারতে হবে এশিয়া কাপ। তার দু’বছর পর, অর্থাৎ ২০২৭ সালে এই প্রতিযোগিতা আয়োজন করবে বাংলাদেশ। ভারতের প্রতিযোগিতা টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও বাংলাদেশের প্রতিযোগিতাটি ৫০ ওভারের ফরম্যাটে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৯:০৪
Share:

গত বারের এশিয়া কাপ জয়ী ভারতীয় দল। — ফাইল চিত্র।

পরের বছর ভারতে হবে এশিয়া কাপ। তার দু’বছর পর, অর্থাৎ ২০২৭ সালে এই প্রতিযোগিতা আয়োজন করবে বাংলাদেশ। ভারতের প্রতিযোগিতা টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও বাংলাদেশের প্রতিযোগিতাটি ৫০ ওভারের ফরম্যাটে হবে। সোমবার এই ঘোষণা করেছে এশীয় ক্রিকেট সংস্থা বা এসিসি।

Advertisement

২০২৬ সালে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। সে কথা মাথায় রেখেই পরের বছর টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ আয়োজন করা হবে। আবার ২০২৭ সালে এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখে এশিয়া কাপ হবে ৫০ ওভারের। দু’টি প্রতিযোগিতাতেই ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফগানিস্তান এবং আর একটি যোগ্যতা অর্জনকারী দেশ খেলবে। মোট ১৩টি ম্যাচ হবে।

উল্লেখ্য, ৩৪ বছর ভারতে ফিরছে এশিয়া কাপ। এখনও পর্যন্ত এক বারই এশিয়া কাপ আয়োজন করেছে ভারত। সেটি ১৯৯০-৯১ সালে। গত বারের এশিয়া কাপ হাইব্রিড মডেলে হয়েছিল। ভারত তাদের ম্যাচগুলি খেলেছিল শ্রীলঙ্কায়। পাকিস্তান আয়োজক হলেও ভারত সে দেশে যেতে রাজি হয়নি। ফলে পরের বছর পাকিস্তান এশিয়া কাপ খেলতে ভারতে আসবে কি না, সেটাই এখন প্রশ্ন।

Advertisement

রবিবার মেয়েদের এশিয়া কাপ শেষ হয়েছে শ্রীলঙ্কায়। ২০২৬ সালে আবার মেয়েদের এশিয়া কাপ হবে। সেটিও টি-টোয়েন্টি ফরম্যাটে। তবে আয়োজক দেশের নাম জানানো হয়নি। ২০২৪-২০২৭ পর্যন্ত প্রতি বছর ছেলেদের অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ হবে। প্রতিটিই ৫০ ওভারের। পাশাপাশি উঠতি দলগুলির এশিয়া কাপ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement