UEFA Euro 2024

ইউরো কাপে প্রথম বড় শাস্তি, রাজনৈতিক স্লোগান দিয়ে দু’ম্যাচ নির্বাসিত ফুটবলার

ক্রোয়েশিয়ার সঙ্গে খেলা শেষ হওয়ার পর আলবেনিয়ার সমর্থকদের উচ্ছ্বাসের বাধ ভাঙে। সে সময় সমর্থকদের একাংশ সার্বিয়া বিরোধী রাজনৈতিক স্লোগান দিয়েছিলেন। গলা মেলান ২৬ বছরের স্ট্রাইকারও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:৩১
Share:

এ ভাবেই সার্বিয়া বিরোধী স্লোগানে নেতৃত্ব দিয়েছিলেন মির্লিন্দ ডাকু। ছবি: এক্স (টুইটার)।

দু’ম্যাচের জন্য নির্বাসিত হলেন আলবেনিয়ার ফুটবলার মির্লিন্দ ডাকু। সার্বিয়ার বিরুদ্ধে স্লোগান দেওয়ার অপরাধে তাঁকে শাস্তি দিয়েছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফা। সমর্থকদের সঙ্গে ডাকুও সার্বিয়া বিরোধী স্লোগানে গলা মেলান।

Advertisement

গত বুধবার ক্রোয়েশিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল আলবেনিয়া। খেলা শেষ হওয়ার পর আলবেনিয়ার সমর্থকদের উচ্ছ্বাসের বাধ ভাঙে। সে সময় সমর্থকদের একাংশ সার্বিয়া বিরোধী রাজনৈতিক স্লোগান দিয়েছিলেন গ্যালারিতে। সার্বদের খুন করারও হুমকি দেওয়া হয়। ডাকু তাঁদের দিকে এগিয়ে গিয়ে গলা মেলান। মেগাফোন হাতে নিয়ে নেতৃত্ব দিতেও দেখা গিয়েছিল তাঁকে। নর্থ ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে স্লোগান দিয়েছিলেন তাঁরা। উল্লেখ্য, আলবেনিয়ার সঙ্গে এই দু’দেশের সম্পর্ক রাজনৈতিক কারণে অত্যন্ত জটিল।

এই ধরনের রাজনৈতিক স্লোগান বা কার্যকলাপ খেলার মাঠে বরদাস্ত করে না ফিফা, উয়েফার মতো ফুটবল নিয়ামক সংস্থাগুলি। ডাকুর ভূমিকাও ভাল ভাবে নেননি ইউরো কাপের আয়োজকেরা এবং উয়েফা কর্তারা। ইউরো কাপের শৃঙ্খলারক্ষা কমিটি প্রথমেই কড়া সিদ্ধান্ত নেওয়ার ইঙ্গিত দিয়েছিল। সেই মতো রবিবার ডাকুকে দু’ম্যাচ নির্বাসিত করা হয়েছে। একই সঙ্গে আলবেনিয়ার ফুটবল ফেডারেশনকে ৪৭ হাজার ২৫০ ইউরো (প্রায় ৪২ লাখ ৩২ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। উয়েফা জানিয়েছে, ‘‘আচরণবিধির সাধারণ নীতিগুলি লঙ্ঘিত হয়েছে। এই ধরনের আচরণ শালীনতার পরিপন্থী। খেলার মাঠের পরিবেশ নষ্ট করা হয়েছে। সম্পূর্ণ অখেলোয়াড় সুলভ মনোভাব প্রকাশ পেয়েছে। সব মিলিয়ে ফুটবলকেই অসম্মান করা হয়েছে।’’

Advertisement

এর আগে ওই ঘটনার পরিপ্রেক্ষিতে সার্বিয়া প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর হুমকি দিয়েছিল। সার্বিয়ার ফুটবল সংস্থা অভিযুক্তদের শাস্তি দাবি করে। পরে ডাকু নিজের কাজের জন্য সমাজমাধ্যমে ক্ষমা চান। উয়েফার কাছেও ক্ষমা চান। কিন্তু তাতে লাভ হয়নি। শাস্তির জন্য আলবেনিয়া মঙ্গলবার স্পেনের বিরুদ্ধে পাবে না ডাকুকে। দল ইউরো কাপের পরের পর্বে উঠলে খেলতে পারবেন না ২৬ বছরের স্ট্রাইকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement