Europa League

৩৪টি পেনাল্টি শটে টাইব্রেকারে ফয়সালা! রেকর্ড ইউরোপের ফুটবলে

ইউরোপা লিগের তৃতীয় যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ছিল আয়াখস এবং পানাথিনাইকসের বিরুদ্ধে। সেই ম্যাচের ফলাফল হয় টাইব্রেকারে। ৩৪টি পেনাল্টি শটের মাধ্যমে ম্যাচের ফলাফল হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৬:০৪
Share:

—ফাইল চিত্র।

একটি ম্যাচে ৩৪টি পেনাল্টি শটের প্রয়োজন হল ফলাফল নির্ধারণ করতে। ইউরোপা লিগের তৃতীয় যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ছিল আয়াখস এবং পানাথিনাইকসের মধ্যে। সেই ম্যাচের ফলাফল হয় টাইব্রেকারে।

Advertisement

প্রথম লেগে নেদারল্যান্ডসের আয়াখস জিতেছিল ১-০ গোলে। ফিরতি ম্যাচে গ্রিসের ক্লাব পানাথিনাইকস নির্ধারিত সময়ে ম্যাচে ১-০ এগিয়ে ছিল। সেই কারণে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে কোনও দল গোল করতে পারেনি। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। দু’টি দল মিলে ৩৪টি পেনাল্টি শট মারে। দু’টি দল ১৭টি করে শট মারে। আয়াখস শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় ১৩-১২ গোলে।

এর আগে উয়েফার কোনও প্রতিযোগিতায় টাইব্রেকারে সর্বাধিক ৩২টি পেনাল্টি শটের রেকর্ড ছিল। সেই রেকর্ড ভেঙে গেল এই ম্যাচে। আগের রেকর্ডটি ছিল অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে। সেই ম্যাচটি হয়েছিল ২০০৭ সালে। নেদারল্যান্ডস জিতেছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। সেই ম্যাচের ফলও ছিল ১৩-১২।

Advertisement

বিশ্ব রেকর্ডটি যদিও ইজ়রায়েলের তৃতীয় শ্রেণির লিগের একটি ম্যাচে। যেখানে এসসি দিমোনা এবং শিমসন তেল আভিভের সেমিফাইনাল ম্যাচে ৫৬টি পেনাল্টি শটের মাধ্যমে ফল নির্ধারণ হয়েছিল।

ভ্রম সংশোধন: এই প্রতিবেদন প্রকাশের সময় পানাথিনাইকসকে মিশরের ক্লাব লেখা হয়েছিল। কিন্তু পানাথিনাইকস গ্রিসের ক্লাব। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement