Paris Olympics 2024

স্যেন নদীতে ৯৪টি নৌকায় সাত হাজার প্রতিযোগী, ৫ লক্ষ দর্শকের সামনে অলিম্পিক্সের উদ্বোধন

২৪ জুলাই থেকে শুরু হয়ে গিয়েছে প্যারিস অলিম্পিক্স। কিন্তু আনুষ্ঠানিক উদ্বোধন শুক্রবার ২৬ জুলাই। প্রথম বার অলিম্পিক্সের উদ্বোধন হবে নদীতে। স্যেন নদীতে হবে পুরো উদ্বোধনী অনুষ্ঠান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৭:৫৯
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

শুরুটা সহজ ছিল না। অলিম্পিক্সের আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকে একের পর এক সমস্যার সম্মুখীন হয়েছে ফ্রান্সের সরকার। প্যারিসের প্রশাসনকে সামলাতে হয়েছে বিমানবন্দরের কর্মীদের বিক্ষোভ থেকে শুরু করে আয়োজনের খরচের দিকও। সেই সব বিপত্তি সামলে তৈরি প্যারিস। তৈরি অলিম্পিক্সের জন্য। ২৪ জুলাই থেকে শুরু হয়ে গিয়েছে প্যারিস অলিম্পিক্স। শুক্রবার ২৬ জুলাই হবে উদ্বোধন। এই প্রথম কোনও অলিম্পিক্সের উদ্বোধন হবে নদীতে। স্যেন নদীতে হবে পুরো উদ্বোধনী অনুষ্ঠান।

Advertisement

উদ্বোধন কোথায়

২৬ জুলাই ভারতীয় সময় রাত ৯টায় শুরু হবে উদ্বোধন। তার জন্য সেজে উঠেছে স্যেন নদী। পূর্ব থেকে পশ্চিমে ৬ কিলোমিটার নদীপথে হবে উদ্বোধন। প্যারেড শুরু হবে অস্টারলিৎজ় ব্রিজ থেকে। শেষ হবে ট্রসেডারো ব্রিজের কাছে। মাঝে আরও কয়েকটি ব্রিজের তলা দিয়ে যাবে প্যারেড। পার্ক আরবাইন লা কনরোড, এসপ্ল্যানেড দেস ইনভালিডেস, গ্রাঁ পালাইসের মতো অলিম্পিক্সের বেশ কয়েকটি কেন্দ্রের পাশ দিয়ে যাবে প্যারেড। ১১ অগস্ট হবে অলিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠান।

Advertisement

কেমন হবে উদ্বোধন

প্রতিযোগীদের নিয়ে যাওয়ার জন্য ৯৪টি নৌকার ব্যবস্থা করা হয়েছে। সেই নৌকাতেই থাকবেন সকল দেশের সাত হাজার প্রতিযোগী। অলিম্পিক্সে মোট সাড়ে ১০ হাজার প্রতিযোগী অংশ নিলেও উদ্বোধনী প্যারেডে সকলে থাকবেন না। উদ্বোধনী অনুষ্ঠান দেখবেন পাঁচ লক্ষের বেশি মানুষ। দু’লক্ষের বেশি মানুষকে পাস দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষ ও অলিম্পিক্সের উদ্বোধনের সঙ্গে যুক্ত কর্মীদের পরিবারও রয়েছেন। এক লক্ষ দর্শককে টিকিট কেটে উদ্বোধন দেখতে হবে। টিকিটের সর্বনিম্ন দাম ৮০০০ টাকা। সর্বাধিক আড়াই লক্ষ টাকায় টিকিট কেনা যাবে। এ ছাড়া নদীর পাশের বিভিন্ন বাড়ির বারান্দা ও ছাদ থেকে আরও দু’লক্ষ মানুষ উদ্বোধন দেখবেন। তাঁদেরও প্রশাসনের অনুমতি নিতে হবে।

স্যেন নদীতে এই ধরনের নৌকাতে চেপেই প্যারেডে যাবেন প্রতিযোগীরা। ছবি: রয়টার্স।

পাঁচ সমস্যা

তবে উদ্বোধনের আগের পরিস্থিতি এ রকম ছিল না। পাঁচটি সমস্যায় পড়তে হয়েছিল প্যারিস প্রশাসনকে। ১) পুলিশ জানায়, প্যারিস অলিম্পিক্সে সুরক্ষা বন্দোবস্ত কেমন থাকবে তার নীল নকশা চুরি হয়েছিল। এক ইঞ্জিনিয়ারের কাছে অলিম্পিক্সের সুরক্ষার নীল নকশা ছিল। তিনি সেটি একটি কম্পিউটারে রেখেছিলেন। কিন্তু ট্রেন বদল করার সময় কোনও ভাবে তাঁর ব্যাগ চুরি হয়ে গিয়েছিল। তার মধ্যেই ছিল কম্পিউটার। সেই কম্পিউটার উদ্ধার করেছে পুলিশ। ২) অলিম্পিক্স শুরু হওয়ার আগেই প্যারিসের বিমানবন্দরের কর্মীদের সংগঠন ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছিল। তাদের অভিযোগ ছিল, বিমানবন্দরের অনেক কর্মী বোনাস পাননি। অবসর নেওয়া কিছু কর্মীকে অবসরকালীন ভাতা দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছিল। কর্মীদের দাবি মেনে নেওয়া হয়েছে। ফলে ধর্মঘট তুলে নিয়েছে তারা। ৩) প্রথমে অলিম্পিক্সের আয়োজনের জন্য যে খরচ হিসাব করা হয়েছিল, তা বেড়ে যাচ্ছিল। গত চার বছরে বাজেট বাড়তে বাড়তে ৩৬ হাজার কোটি টাকায় পৌঁছেছিল। তার একটা বড় অংশ জনগণের কর থেকে পাওয়া যাবে। কিন্তু বাকিটা কী ভাবে বিনিয়োগ করা হবে তা নিয়ে সরকার সমস্যায় পড়েছিল। বিনিয়োগের সমস্যা মিটেছে বলে খবর। ৪) প্যারিসে পরিবহণের সমস্যা ছিল। এমনিতেই সেখানে জনসংখ্যা বেশি। অলিম্পিক্স উপলক্ষে বিভিন্ন দেশের মানুষ সেখানে যাবেন। অলিম্পিক্সের বিভিন্ন খেলা যে সব জায়গায় হবে সেগুলিকে দু’টি মেট্রো লাইনের মাধ্যমে জোড়ার কাজ চলছিল। সেই কাজ শেষ হয়েছে। পরিবহনের সমস্যা হবে না বলেই জানিয়েছে প্রশাসন। ৫) ফ্রান্সে ত্রিশঙ্কু সরকার হওয়ায় অলিম্পিক্সের উদ্বোধন কে করবেন তা নিয়ে ধোঁয়াশা দেখা গিয়েছিল। কে উদ্বোধন করবেন তা এখনও পর্যন্ত জানা না গেলেও সমস্যা মিটেছে বলে খবর।

স্যেন নদীর দূষণ

উদ্বোধনের আগে আর এক সমস্যায় পড়েছিল প্রশাসন। স্যেন নদীর দূষণ নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল বিভিন্ন মহল থেকে। প্যারিস প্রশাসন আশ্বাস দিয়েছিল, অলিম্পিক্স শুরুর আগে নদীকে সম্পূর্ণ দূষণমুক্ত করা হবে। সেই কাজ শেষ হয়েছে। নদীর জলের শুদ্ধতা প্রমাণ করতে অলিম্পিক্স শুরুর ন’দিন আগে নদীতে নামেন প্যারিসের মেয়র অ্যানে হিদালগো। তাঁর সঙ্গে নদীতে নেমেছিলেন ফ্রান্সের একাধিক সরকারি আধিকারিকও। তাঁরা বেশ কিছু ক্ষণ সাঁতার কাটেন। জল থেকে উঠে হিদালগো জানান, জল সম্পূর্ণ শুদ্ধ। কোনও সমস্যা নেই।

স্যেন নদীতে নেমে সাঁতার কাটছেন প্যারিসের মেয়র অ্যানে হিদালগো। ছবি: রয়টার্স।

অলিম্পিক্সের নিরাপত্তায় ভারত

অলিম্পিক্সে অংশ নেওয়া প্রতিযোগী ও আধিকারিকদের সুরক্ষার ক্ষেত্রে ফরাসি সরকারকে সাহায্য করেছে ভারত। অলিম্পিক্স চলাকালীন যাতে জঙ্গি হামলা না ঘটে তার জন্য কুকুরদের ১০টি দল (ক্যানাইন টিম) গিয়েছে প্যারিসে। সেখানে রয়েছে বেলজিয়ান ম্যালিনোইস প্রজাতির কুকুর। জঙ্গি গোষ্ঠী আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ঠিকানার খোঁজ আমেরিকার সেনাবাহিনীকে দিয়েছিল এই প্রজাতির কুকুরেরাই। ভারতের কম্যান্ডো বাহিনীর এই কুকুরেরা সাধারণত বোমা ও আইইডি শনাক্ত করার কাজ করে থাকে। ভারতে নকশাল-বিরোধী অভিযানেও এই কুকুরদের কাজে লাগানো হয়। ঘ্রাণশক্তির জন্য বিখ্যাত কুকুরদের এই বাহিনী পৌঁছে গিয়েছে প্যারিসে। দলের দায়িত্বে থাকা এক অফিসার জানিয়েছেন, অলিম্পিক্সের জন্য কুকুরদের আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা যাতে ফরাসি ভাষা বুঝতে পারে, সেই প্রশিক্ষণও দেওয়া হয়েছে। কুকুরদের এই দলের বিশেষ দুই সদস্য ভাস্ট ও ডেনবি। সিআরপিএফের বেঙ্গালুরুর প্রশিক্ষণ স্কুল থেকে এই দুই কুকুরকে বেছে নেওয়া হয়েছে। প্যারিস অলিম্পিক্সে সুরক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের আধাসামরিক বাহিনীকেও। প্রতিযোগিতার সময় বিভিন্ন স্টেডিয়ামে নিরাপত্তার দায়িত্ব থাকবেন তাঁরা। ভারতীয় আধাসামরিক বাহিনীর ১০টি বিশেষ দল প্যারিসে পাঠানো হয়েছে। ভারতের সশস্ত্র বাহিনীর অন্তর্গত সিআরপিএফ, সশস্ত্র সীমা বল, ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ, ন্যাশনাল সিকিউরিটি গার্ড ও অসম রাইফেলসের জওয়ানেরা এই ১০টি দলে রয়েছেন। ভারত ও ফরাসি সরকারের যৌথ উদ্যোগে এই বিশেষ দল তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

অলিম্পিক্সের নিরাপত্তায় মোতায়েন ভারতের কম্যান্ডো বাহিনীর কুকুরেরা। ছবি: পিটিআই।

নজির প্যারিসের

লন্ডনের পরে প্যারিসই দ্বিতীয় শহর যেখানে তিন বার অলিম্পিক্সের আয়োজন হতে চলেছে। ১৯০০ ও ১৯২৪ সালের পরে এ বছর প্যারিসে অলিম্পিক্স হচ্ছে। ১৯০৮, ১৯৪৮ ও ২০১২ সালে লন্ডনে আয়োজন করা হয়েছিল অলিম্পিক্সের।

প্যারিস অলিম্পিক্সে অংশ নিচ্ছে মোট ২০৬টি দেশ। তা ছাড়া বিভিন্ন দেশের উদ্বাস্তুদের নিয়ে একটি দল গড়া হয়েছে। এ বারের অলিম্পিক্সে মোট ৩২ ধরনের খেলা হবে। মোট ৩২৯টি পদক ইভেন্ট রয়েছে। তার মধ্যে ১৫৭টি পুরুষদের, ১৫২টি মহিলাদের ও ২০টি পুরুষ-মহিলা মিলিয়ে।

ভারতীয় দল

এ বছর প্যারিসে যাচ্ছেন ভারতের ১১৭ জন প্রতিযোগী ও ১৪০ জন সাপোর্ট স্টাফ। গত টোকিয়ো অলিম্পিক্সে ভারত থেকে অংশ নিয়েছিলেন ১২৪ জন। সেটিই ছিল অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সবচেয়ে বড় দল। ১৬টি খেলায় অংশ নেবে ভারত। ১১৭ জনের মধ্যে সাত জন রিজ়ার্ভে রয়েছেন। সবচেয়ে বেশি প্রতিযোগী অ্যাথলেটিক্সের। মোট ২৯ জন ক্রীড়াবিদের মধ্যে ১৮ জন পুরুষ ও ১১ জন মহিলা। তার পরে শুটিংয়ে রয়েছেন ২১ জন। তাঁদের মধ্যে ১০ জন পুরুষ ও ১১ জন মহিলা। পুরুষদের হকি দলে রয়েছেন ১৯ জন। বাকি খেলাগুলিতে ভারতীয় ক্রীড়াবিদ রয়েছেন যথাক্রমে— তিরন্দাজি (৩ পুরুষ ও ৩ মহিলা), ব্যাডমিন্টন (৪ পুরুষ ও ৩ মহিলা), বক্সিং (২ পুরুষ ও ৪ মহিলা), ইকুয়েস্ট্রিয়ান (১ পুরুষ), গল্‌ফ (২ পুরুষ ও ২ মহিলা), জুডো (১ মহিলা), রোয়িং (১ পুরুষ), সেলিং (১ পুরুষ ও ১ মহিলা), সাঁতার (১ পুরুষ ও ১ মহিলা), টেবল টেনিস (৪ পুরুষ ও ৪ মহিলা), টেনিস (৩ পুরুষ), ভারোত্তোলন (১ মহিলা) ও কুস্তি (১ পুরুষ ও ৫ মহিলা)।

ভারতের অলিম্পিক্স-ইতিহাস

এখনও পর্যন্ত ভারত অলিম্পিক্সের আটটি খেলায় পদক জিতেছে। সেগুলি হল— হকি, কুস্তি, শুটিং, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বক্সিং, ভারোত্তোলন ও টেনিস। অলিম্পিক্সে ভারত মোট ৩৫টি পদক জিতেছে। তার মধ্যে গত বার জিতেছিল সাতটি পদক। গত বারের সাত জনের মধ্যে নীরজ চোপড়া, মীরাবাই চানু, পুরুষদের হকি দল, পিভি সিন্ধু ও লভলিনা বরগোঁহাই এ বারও রয়েছেন। বজরং পুনিয়া ও রবি দাহিয়া এ বারের অলিম্পিক্সে অংশ নিচ্ছেন না। এ বারের অলিম্পিক্সে ভারতের পতাকাবাহক ব্যাডমিন্টনের পিভি সিন্ধু ও টেবল টেনিসের শরথ কমল। শেফ দ্য মিশন হিসাবে গিয়েছেন পদকজয়ী শুটার গগন নারং। প্রথমে ঠিক হয়েছিল, বক্সার মেরি কম এই ভূমিকায় যাবেন। পরে তা বদল করা হয়েছে।

টোকিয়ো অলিম্পিক্সে পদকজয়ী পিভি সিন্ধু। —ফাইল চিত্র।

তৈরি বিশেষ পদক

এ বারের অলিম্পিক্সে যে পদক দেওয়া হবে তা আইফেল টাওয়ার থেকে কেটে নেওয়া লোহার টুকরো দিয়ে তৈরি। অলিম্পিক্সের আয়োজনের আগে আইফেল টাওয়ার সাজানোর আগে এই লোহার টুকরো কেটে নেওয়া হয়েছে। প্যারিসের ঐতিহ্যের স্মারক হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোথায় সম্প্রচার অলিম্পিক্সের

ভারতে অলিম্পিক্সের সরাসরি সম্প্রচার করবে স্পোর্টস ১৮। তাদের চারটি চ্যানেলে খেলা দেখা যাবে। তার মধ্যে স্পোর্টস ১৮-১, স্পোর্টস ১৮-১ এইচডি ও স্পোর্টস ১৮-২ চ্যানেলে মূলত ভারতের খেলা দেখানো হবে। স্পোর্টস ১৮-৩ চ্যানেলে বাকি সকল খেলা দেখানো হবে। স্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠানের সময় ভারতীয় প্রতিযোগীরা যে নৌকায় থাকবেন সেই নৌকা সরাসরি দেখানো হবে এই চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement