Suryakumar Yadav

‘অধিনায়ক হতে চাই না’! শ্রীলঙ্কাকে চুনকাম করে কেন এমন বললেন সূর্য

শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টি সিরিজ়ে ৩-০ ব্যবধানে হারিয়েছে ভারত। সিরিজ় জিতে সূর্যকুমার যাদব জানিয়ে দিয়েছেন তিনি অধিনায়ক হতে চান না। কেন এমন বললেন সূর্য?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৮:৩৪
Share:

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র।

অধিনায়ক হিসাবে নিজের প্রথম সিরিজ় জিতেছেন সূর্যকুমার যাদব। টি-টোয়েন্টি সিরিজ়ে শ্রীলঙ্কাকে চুনকাম করেছে ভারত। ৩-০ ব্যবধানে জেতার পরে সূর্যকুমার জানিয়ে দিয়েছেন তিনি অধিনায়ক হতে চান না। কেন এমন বললেন সূর্য?

Advertisement

সিরিজ় জিতে সূর্য বলেন, “আমি সিরিজ়ের আগেই ছেলেদের এই কথা বলেছিলাম। আমি অধিনায়ক হতে চাই না। নেতা হতে চাই। দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে চাই।”

শ্রীলঙ্কাকে হারানোর কৃতিত্ব দলের সকলকে দিয়েছেন সূর্য। তিনি বলেন, “দলের সকলের যে দক্ষতা ও আত্মবিশ্বাস আছে তাতে আমার কাজটা অনেক সহজ হয়ে যায়। মাঠে হোক বা সাজঘরে, সব সময় একটা ফুরফুরে পরিবেশ থাকে। আগের ম্যাচের পরে আমি বলেছিলাম, কয়েক জনকে বিশ্রাম দেব। সেটা শুনে নিজেই কয়েক জন এসে বলল, ‘আমাদের বদলে অন্য কাউকে সুযোগ দাও।’ এটাই এই দলের শক্তি। সকলে সকলের জন্য খেলে। সকলে সকলের সাফল্য আনন্দ পায়।”

Advertisement

তৃতীয় ম্যাচে একটা সময় দেখে মনে হচ্ছিল, শ্রীলঙ্কা জিতে যাবে। ২৪ বলে ২৩ রান দরকার ছিল। ৮ উইকেট হাতে ছিল। সেখান থেকে খেলা সুপার ওভারে গড়ায়। সেখানে জেতে ভারত। দলের ক্রিকেটারেরা যে ভাবে শেষ পর্যন্ত লড়াই করেছেন তার প্রশংসা শোনা গিয়েছে সূর্যের গলায়।

ভারত অধিনায়ক বলেন, “শেষ ওভারের কথা ছেড়ে দিন। যখন ৩০ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল, বা ৪৮ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল, তখনও ছেলেরা হাল ছাড়েনি। সেখান থেকে ম্যাচ ১৪০ রানের কাছে নিয়ে গিয়েছে। এই পিচে এই রান তাড়া করা সহজ ছিল না। ফিল্ডিং করতে নামার সময় সেটাই দলের ছেলেদের বলেছিলাম। আমরা লড়াই করেছি। সব সময় তো ২০০-২২০ রান হবে না। ১৩০-১৪০ রানের খেলাও টান টান হয়। এই ম্যাচে সেটাই দেখা গেল।”

এর পরে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে ভারত। শুক্রবার হবে প্রথম ম্যাচ। টি-টোয়েন্টির অধিনায়ক হলেও এক দিনের দলে নেই সূর্য। অর্থাৎ, এ বার দেশে ফিরে আসবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement