Sri Lanka Vs New Zealand Test

ডনের ৭৫ বছরের পুরনো নজির ছুঁলেন কামিন্দু, নিউ জ়িল্যান্ডের থেকে ৫৮০ রানে এগিয়ে শ্রীলঙ্কা

নজির গড়লেন কামিন্দু মেন্ডিস। স্যর ডন ব্র্যাডম্যানের ৭৫ বছরের পুরনো নজির ছুঁলেন তিনি। ব্যাটারদের দাপটে নিউ জ়িল্যান্ডের থেকে ৫৮০ রানে এগিয়ে শ্রীলঙ্কা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৪
Share:

শতরানের পরে শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস। ছবি: পিটিআই।

দ্বিতীয় টেস্টে দাপট শ্রীলঙ্কার ব্যাটারদের। প্রথম ইনিংসে তিন ব্যাটার শতরান করেছেন। নজির গড়েছেন কামিন্দু মেন্ডিস। স্যর ডন ব্র্যাডম্যানের ৭৫ বছরের পুরনো নজির ছুঁয়েছেন তিনি। প্রথম ইনিংসে ব্যাট করে ৫ উইকেটে ৬০২ রানে ডিক্লেয়ার দিয়েছে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে নিউ জ়িল্যান্ডের রান ২ উইকেটে ২২। দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কা এগিয়ে ৫৮০ রানে।

Advertisement

গলের মাঠে ডনের নজির ছুঁয়েছেন কামিন্দু। প্রথম ইনিংসে ১৮২ রানে অপরাজিত থেকেছেন। টেস্টে ১৩তম ইনিংসে ১০০০ রান পূর্ণ হয়েছে তাঁর। ১৯৪৯ সালে এই কীর্তি করেছিলেন ব্র্যাডম্যান। ১০০০ রান পূর্ণ করতে তিনিও ১৩টি ইনিংস নিয়েছিলেন। এই তালিকায় অবশ্য দ্বিতীয় স্থানে রয়েছেন তাঁরা। হার্বার্ট সাটক্লিফ ও স্যর এভার্টন উইকস ১২টি ইনিংসে ১০০০ রান করেছিলেন।

দুরন্ত ফর্মে রয়েছেন কামিন্দু। শেষ আটটি টেস্টে পাঁচটি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন তিনি। কামিন্দু ছাড়া গলে শতরান করেছেন দীনেশ চণ্ডীমল ও কুশল মেন্ডিস। চণ্ডীমল ১১৬ রান করেছেন। ১০৬ রান করে অপরাজিত ছিলেন কুশল। নিউ জ়িল্যান্ডের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি তিনটি উইকেট নিয়েছেন গ্লেন ফিলিপ্স। তবে তার জন্য ১৪১ রান খরচ করেছেন তিনি। ১৩৫ রান দিয়েছেন অজাজ পটেল।

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে ধাক্কা খেয়েছে নিউ জ়িল্যান্ডের টপ অর্ডার। টম লাথাম ২ ও ডেভন কনওয়ে ৯ রান করে আউট হয়েছেন। কেন উইলিয়ামসন ৬ রানে অপরাজিত রয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন আসিথা ফের্নান্দো ও প্রবাথ জয়সূর্য। প্রথম টেস্ট জিতেছে শ্রীলঙ্কা। দ্বিতীয় টেস্টের দু’দিন পরে চালকের আসনে তারা। এখন দেখার এই পরিস্থিতি থেকে নিউ জ়িল্যান্ড খেলায় ফিরতে পারে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement