Pakistan Cricket

‘মাসুদ স্বার্থপর, পাকিস্তানের টেস্ট খেলাই উচিত নয়’, লজ্জার হারের পর ক্ষিপ্ত শোয়েব

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫৫০-এর বেশি রান তুলেও ইনিংসে হেরেছে পাকিস্তান। হারের পর পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ এবং গোটা দলকে আক্রমণ করেছেন শোয়েব আখতার। কী কী বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৬:১৫
Share:

হতাশ পাকিস্তান ক্রিকেট দল। ছবি: রয়টার্স।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫৫০-এর বেশি রান তুলেও ইনিংসে হেরেছে পাকিস্তান। সে দেশের ক্রিকেট ইতিহাসে এটিকে অন্যতম খারাপ হার বলা হচ্ছে। প্রথম টেস্টে হারের পর পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ এবং গোটা দলকে আক্রমণ করেছেন শোয়েব আখতার। স্পষ্ট বলেছেন, পাকিস্তান আর টেস্ট খেলার যোগ্যই নয়।

Advertisement

পাকিস্তানের এক টিভি চ্যানেলে শোয়েব বলেছেন, “যদি দল পরিচালন সমিতি এবং অধিনায়ক দুর্বল হয় তা হলে দলের মধ্যে দল তো তৈরি হবেই। যদি অধিনায়ক স্বার্থপর হয় তা হলে দলে বিভাজন আসবে। কোচ যদি অধিনায়ককে ভয় পেতে শুরু করে সে ক্ষেত্রেও একই জিনিস হবে। দল নির্বাচনের ক্ষেত্রে অধিনায়কই সব সিদ্ধান্ত নেয়। আমি খেলার সময় থেকেই এই প্রথা চলে আসছে।”

শোয়েবের আশঙ্কা, পাকিস্তান টেস্ট খেলার মর্যাদা যে কোনও দিন হারিয়ে ফেলতে পারে। তিনি বলেছেন, “সমর্থকেরা বলছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলে নেওয়া উচিত পাকিস্তানের। ওদের মন্তব্য আমি দেখেছি। আইসিসি নিশ্চয়ই ভাবছে পাকিস্তানে দল পাঠিয়ে ওদের টেস্ট খেলার মর্যাদা রক্ষা করা যায় কি না। সত্যি বলতে খুব খারাপ লাগছে এই অবস্থা দেখে। পাকিস্তানের ক্রিকেট ইতিহাস, সমর্থক এবং উঠতি প্রতিভাদের আঘাত করতে এই ঘটনা যথেষ্ট।”

Advertisement

শোয়েব জানিয়েছেন, দশকের পর দশক ধরে খারাপ প্রথা চলে আসার কারণেই পাকিস্তান ক্রিকেটের আজ এই অবস্থা। তাঁর মতে, পাকিস্তান হারলে দোষ নেই। তবে বার বার আত্মসমর্পণ করলে খারাপ লাগা স্বাভাবিক।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement