India Vs Bangladesh

টেস্ট ক্রিকেটে নতুন নজির শাকিবের, চেন্নাইয়ে কোন কীর্তি গড়লেন বাংলাদেশের অলরাউন্ডার

ভারতের বিরুদ্ধে চেন্নাই টেস্টে নজির শাকিবের। বাংলাদেশের ক্রিকেটে গড়লেন নতুন নজির। ভাঙলেন সে দেশের প্রাক্তন ক্রিকেটার রফিকের একটি রেকর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৮
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে আরও একটি নজির গড়লেন শাকিব আল হাসান। বাংলাদেশের প্রবীণতম ক্রিকেটার হিসাবে টেস্ট খেলার কীর্তি অর্জন করলেন অভিজ্ঞ অলরাউন্ডার। ভেঙে দিলেন মহম্মদ রফিকের নজির ভেঙে দিলেন শাকিব।

Advertisement

শনিবার শাকিবের বয়স হল ৩৭ বছর ১৮১ দিন। আরও একটি মাইলফলক স্পর্শ করলেন। এত বেশি বয়সে বাংলাদেশের কোনও ক্রিকেটার টেস্ট খেলেননি। দেশের প্রবীণতম টেস্ট ক্রিকেটার হিসাবে নজির গড়লেন প্রাক্তন অধিনায়ক। তিনি রফিকের রেকর্ড ভাঙলেন। বাংলাদেশের প্রাক্তন বাঁহাতি স্পিনার ৩৭ বছর ১৮০ দিন বয়সে টেস্ট ম্যাচ খেলেছিলেন। ২০০৮ সালে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে এই নজির গড়েছিলেন তিনি।

এ ক্ষেত্রে বিশ্বরেকর্ড রয়েছে ইংল্যান্ডের উইলফ্রেড রোডসের। ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তিনি ৫২ বছর ১৬৫ দিন বয়সে টেস্ট খেলেছিলেন। সবচেয়ে বেশি দিন টেস্ট খেলার কৃতিত্বও তাঁর। রোডসের টেস্টজীবনের বয়স ৩০ বছর ৩১৫ দিন। তিন দশকের বেশি সময় ধরে টেস্ট খেলার দ্বিতীয় নজির ক্রিকেটে নেই।

Advertisement

বাংলাদেশের অন্যতম সফল ক্রিকেটার হিসাবে বিবেচনা করা হয় শাকিবকে। ২০০৬ সালে অগস্টে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শাকিবের। প্রথম টেস্ট খেলেন ২০০৭ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিরুদ্ধে। সেই থেকে দেশের প্রতিনিধিত্ব করে চলেছেন শাকিব। চেন্নাইয়ের ম্যাচ পর্যন্ত ৭০টি টেস্ট খেলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement