Ricky Ponting

দিল্লি থেকে ছাঁটাই হওয়ার পর নতুন চাকরি পন্টিংয়ের, আইপিএলে কোন দলের কোচ হলেন রিকি?

দিল্লি ক্যাপিটালস থেকে ছাঁটাই হওয়ার পর আবার আইপিএলে ফিরছেন রিকি পন্টিং। পঞ্জাব কিংসের নতুন কোচ হলেন তিনি। বুধবার এ কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৩
Share:

রিকি পন্টিং। — ফাইল চিত্র।

দিল্লি ক্যাপিটালস থেকে ছাঁটাই হওয়ার পর আবার আইপিএলে ফিরছেন রিকি পন্টিং। পঞ্জাব কিংসের নতুন কোচ হলেন তিনি। বুধবার এ কথা ঘোষণা করা হয়েছে। একাধিক বছরের জন্য পঞ্জাবের সঙ্গে চুক্তি করেছেন পন্টিং। কোচিং স্টাফের বাকিরা কে হবেন তা ঠিক করবেন পন্টিংই।

Advertisement

গত বছর পঞ্জাবের কোচ ছিলেন ট্রেভর বেলিং। সঙ্গে ছিলেন সঞ্জয় বাঙ্গার (ক্রিকেট ডেভেলপমেন্ট প্রধান), চার্ল ল্যাঙ্গভেল্ট (জোরে বোলিং কোচ) এবং সুনীল যোশী (স্পিন বোলিং কোচ)। গোটা কোচিং স্টাফকেই ছেঁটে ফেলা হয়েছে।

পঞ্জাবে গত চার বছরের মধ্যে তৃতীয় কোচ হলেন পন্টিং। গত আইপিএলে ন’নম্বরে শেষ করেছিল পঞ্জাব। ২০১৪ সালের পর থেকে তারা প্লে-অফের যোগ্যতা অর্জন করতে পারেনি। দায়িত্ব নিয়ে পন্টিংয়ের প্রথম দায়িত্ব হল, নিলামের আগে কোন কোন ক্রিকেটারকে ধরে রাখা হবে তা ঠিক করা।

Advertisement

গত বছর সবচেয়ে বেশি উইকেট নিয়ে বেগনি টুপি পেয়েছিলেন হর্ষল পটেল। ভাল খেলেছিলেন শশাঙ্ক সিংহ এবং আশুতোষ শর্মাও। পঞ্জাবের হাতে আরশদীপ সিংহ, জিতেশ শর্মা, রাহুল চাহালের মতো ক্রিকেটারেরাও রয়েছে। বিদেশিদের মধ্যে রয়েছে স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, জনি বেয়ারস্টো, কাগিসো রাবাডারা। কত জন ধরে রাখা যাবে এবং কাদের ধরে রাখবেন তা মাথাব্যথা হতে পারে পন্টিংয়ের। পাশাপাশি শিখর ধাওয়ান অবসর নেওয়ায় নতুন অধিনায়কও বেছে নিতে হবে।

২০০৮-এর প্রথম বছর থেকে আইপিএলের সঙ্গে যুক্ত পন্টিং। তখন কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন। এর পর মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন। সেই দলের কোচও ছিলেন। ২০১৮ সালে দিল্লির কোচ হন। পর পর তিন বছর দলকে প্লে-অফে তোলেন। প্রথম বার ফাইনালেও ওঠে দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement