India Vs Bangladesh

রোহিত বলেছিলেন এক জনের নাম, বাংলাদেশের বিরুদ্ধে বাকি ১০ জন কারা, বুঝিয়ে দিলেন গম্ভীর

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশে কোন ১১ জন খেলতে পারেন, তা প্রায় জানিয়েই দিলেন গৌতম গম্ভীর। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে এই কথা বলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮
Share:

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে সাংবাদিক বৈঠকে গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। তার আগে দু’দিন দু’টি সাংবাদিক বৈঠক। মঙ্গলবার বৈঠকে এক জনের খেলার কথা নিশ্চিত করে দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। জানিয়ে দিয়েছিলেন, লোকেশ রাহুল খেলবেন। বুধবার সাংবাদিক বৈঠকে বাকি দল প্রায় জানিয়ে দিলেন ভারতের কোচ গৌতম গম্ভীর।

Advertisement

অশ্বিন ও জাডেজার প্রশংসা

ভারতের দুই স্পিনার অশ্বিন ও জাডেজার প্রশংসা করেন গম্ভীর। তিনি বলেন, “ভারতের ভাগ্য ভাল যে অশ্বিন ও জাডেজার মতো দুই স্পিনার রয়েছে। ওদের সঙ্গে আমি খেলেছি। ওদের ভাল ভাবে চিনি। চেন্নাইয়ের উইকেটে স্পিনারেরা বাড়তি সুবিধা পাবে।”

Advertisement

বুমরা বিশ্বের সেরা বোলার

যশপ্রীত বুমরার প্রশংসা গম্ভীরের মুখে। যে কোনও উইকেটে তিনি ভাল বল করতে পারেন বলে জানিয়েছেন ভারতের কোচ। গম্ভীর বলেন, “বুমরা বিশ্বের সেরা বোলার। ও যে কোনও পিচে বল করতে পারে। এত দিন আমরা ব্যাটারদের সমর্থক ছিলাম। এ বার বোলারদের সমর্থক হতে হবে। ভারতের এই বোলারেরা দলের প্রধান শক্তি।”

পন্থের প্রত্যাবর্তন নিশ্চিত

চেন্নাইয়ে খেলবেন ঋষভ পন্থ। গম্ভীরের কথা থেকেই তা স্পষ্ট। তিনি বলেন, “আমরা সকলেই জানি পন্থ কত বিধ্বংসী ব্যাটার। ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটের পিছনেও পন্থ দুর্দান্ত। অনেক সময়ে ওর ব্যাটিংয়ের জন্য কিপিংয়ের দিকে আমরা খেয়াল করি না। ওকে ফিরতে দেখে ভাল লাগছে।”

অপেক্ষা করতে হবে জুরেল ও সরফরাজ়কে

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয়েছিল ধ্রুব জুরেল ও সরফরাজ় খানের। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে তাঁদের বাইরে রাখার ইঙ্গিত দিলেন গম্ভীর। তিনি বলেন, “আমরা কাউকে বাদ দিচ্ছি না। আমরা সেরা ১১ জনকে বেছে নিচ্ছি। পন্থ যখন ছিল না তখন জুরেল খুব ভাল খেলেছে। কিন্তু কখনও অপেক্ষা করতে হয়। সরফরাজ়ের ক্ষেত্রেও আমি একই কথা বলব। সুযোগের অপেক্ষা করতে হবে।”

দলের সঙ্গে সম্পর্ক মজবুত হচ্ছে

গম্ভীর জানিয়েছেন, এই দলের অনেকের সঙ্গে তিনি খেলেছেন। তাঁদের সঙ্গে আগে থেকেই ভাল সম্পর্ক রয়েছে তাঁর। বাকিদের সঙ্গে সম্পর্ক মজবুত হচ্ছে। গম্ভীর বলেন, “একটা দল পারস্পরিক সম্পর্কের মধ্যে দিয়ে এগিয়ে চলে। দলের সকলের সঙ্গে আমার সম্পর্ক ভাল। প্রতি দিন এই সম্পর্ক আরও মজবুত হচ্ছে। সকলে মিলে একটা ভাল দল তৈরি করার চেষ্টা করছি। এ ভাবেই ভারতীয় ক্রিকেট সামনের দিকে এগিয়ে যাবে।”

ভারতে দু’দিনে টেস্ট হওয়ার দায় প্রতিপক্ষের

ভারতের মাটিতে দু’দিনে টেস্ট ম্যাচ শেষ হওয়ার দায় প্রতিপক্ষের উপর চাপালেন গম্ভীর। তিনি বলেন, “দক্ষিণ আফ্রিকায় দু’দিনে টেস্ট শেষ হলে কেউ বলে না ওখানে পেসারদের খেলা কতটা কঠিন। ভারতে স্পিনারদের ক্ষেত্রেও তাই। প্রতিপক্ষ স্পিন খেলতে না পারলে আমরা কী করব?”

বাংলাদেশকে সম্মান করি, ভয় নয়

পাকিস্তানকে হারানোর জন্য বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছেন গম্ভীর। কিন্তু তাঁর দল কাউকে ভয় পায় না বলেই জানিয়েছেন তিনি। বাংলাদেশের স্পিনারদের বিরুদ্ধে ভারতের ব্যাটারদের খেলতে সমস্যা হবে না বলেই মনে করেন তিনি।

গম্ভীরের কথা থেকে স্পষ্ট, চেন্নাইয়ে ছয় ব্যাটার ও পাঁচ বোলারে খেলবে ভারত। ওপেনে রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালের খেলা নিশ্চিত। তিন নম্বরে শুভমন গিল ও চারে বিরাট কোহলিও নিশ্চিত। পাঁচ ও ছ’নম্বরে লোকেশ রাহুল ও পন্থ খেলবেন। দুই স্পিনার হিসাবে অশ্বিন ও জাডেজা খেলবেন। এক পেসার বুমরা। তৃতীয় স্পিনার ও দ্বিতীয় পেসারের নাম সরাসরি বলেননি গম্ভীর। দলে দ্বিতীয় পেসারের জায়গায় লড়াই হবে মহম্মদ সিরাজ ও আকাশ দীপের। অভিজ্ঞতার কারণে সিরাজের খেলার সম্ভাবনা বেশি। তৃতীয় স্পিনারের জায়গায় লড়াই হবে কুলদীপ যাদব ও অক্ষর পটেলের। ব্যাটের জন্য অক্ষর এগিয়ে থাকলেও রিস্ট স্পিনার খেলাতে চাইলে কুলদীপের দিকে ঝুঁকতে পারেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement