England vs West Indies

নড়বড়ে ওয়েস্ট ইন্ডিজ়কে পেয়েই ‘বাজ়বল’ শুরু ইংল্যান্ডের, টেস্টের প্রথম দিনেই বিশ্বরেকর্ড

সবচেয়ে কম বলে টেস্টে দলগত ভাবে ৫০ রানে পৌঁছে যাওয়ার রেকর্ড গড়লেন বেন ডাকেটেরা। প্রথম দিনের শেষে নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ড তুলল ৪২০ রান। হাতে এখনও ২ উইকেট রয়েছে তাদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ২৩:১১
Share:

শতরানের পর অলি পোপ। ছবি: রয়টার্স।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই বিশ্বরেকর্ড ইংল্যান্ডের। নিজেদের ৩০ বছর আগের রেকর্ড ভাঙলেন ইংরেজরা। সবচেয়ে কম বলে টেস্টে দলগত ভাবে ৫০ রানে পৌঁছে যাওয়ার রেকর্ড গড়লেন বেন ডাকেটেরা। প্রথম দিনের শেষে নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ডের ইনিংস শেষ ৪১৬ রানে।

Advertisement

১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে ৪.৩ ওভারে ৫০ রান পার করেছিল ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে বৃহস্পতিবার ইংল্যান্ড নিল ৪.২ ওভার। অর্থাৎ ২৬ বলে ৫০ রান পার করে ইংল্যান্ড। এই কৃতিত্ব অবশ্যই ডাকেট এবং অলি পোপের।

প্রথম ওভারের তৃতীয় বলে কোনও রান না করে আউট হয়ে গিয়েছিলেন জ্যাক ক্রলি। তার পরেও ২৬ বলে ৫০ রান পার করে যায় ইংল্যান্ড। ডাকেট এবং পোপ ১০৫ রানের জুটি গড়েন। ৫৯ বলে ৭১ রান করে আউট হয়ে যান ডাকেট। পোপ করেন ১২১ রান। গত ম্যাচে অর্ধশতরান করেছিলেন তিনি। এই ম্যাচে শতরান এল তাঁর ব্যাট থেকে। অধিনায়ক বেন স্টোকস ৬৯ রান করেন।

Advertisement

ক্যারিবিয়ান বোলিং আক্রমণকে তেমন আগ্রাসী মনে হয়নি। পোপেরা খুব সহজেই খেলছিলেন আলজারি জোসেফদের বিরুদ্ধে। বড় শট খেলতে গিয়েই উইকেট দিয়ে আসেন ইংরেজ ব্যাটারেরা। বাজ়বল (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) খেলতে গিয়েই বিপদ ডেকে আনলেন ইংল্যান্ডের ব্যাটারেরা। ৪১৬ রানে শেষ হয়ে গেল তাদের ইনিংস। অনভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে হয়তো সেই রান যথেষ্ট। কিন্তু আগ্রাসী ক্রিকেট খেলতে গিয়ে প্রথম দিনেই ১০ উইকেট হারাল ইংল্যান্ড।

নটিংহ্যামে সম্মান জানানো হয় স্টুয়ার্ট ব্রডকে। তিনি মাঠে উপস্থিত ছিলেন। তাঁর পরিবারও ছিল। তাঁকে সম্মানিত করেন নটিংহ্যামশায়ার কাউন্টি ক্লাব কর্তৃপক্ষ। বৃহস্পতিবার থেকে ট্রেন্ট ব্রিজের প্যাভিলিয়ন প্রান্তের নামকরণ হল প্রাক্তন জোরে বোলারের নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement