India Vs Bangladesh

বাংলাদেশকে খাটো করে দেখবেন না, নামার আগেই কি দেওয়াল লিখন পড়ে ফেলেছিলেন অশ্বিন?

প্রথম টেস্টের প্রথম সেশনেই চমকে দেয় বাংলাদেশ। মধ্যাহ্নভোজের আগেই তারা সাজঘরে ফেরায় রোহিত শর্মা, শুভমন গিল এবং বিরাট কোহলিকে। বাংলাদেশকে ছোট করে দেখা যাবে না, বলেছেন রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share:

রবিচন্দ্রন অশ্বিন। — ফাইল চিত্র।

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম সেশনেই চমকে দিয়েছে বাংলাদেশ। মধ্যাহ্নভোজের আগেই তারা সাজঘরে ফিরিয়ে দিয়েছে রোহিত শর্মা, শুভমন গিল এবং বিরাট কোহলিকে। বাংলাদেশকে যে ছোট করে দেখা যাবে না সেটা ম্যাচে নামার আগেই বলে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি কি দেওয়াল লিখন কি পড়তে পেরেছিলেন তিনি?

Advertisement

টসে জিতে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগে বল করার সিদ্ধান্ত নেন। তার পরে সম্প্রচারকারী চ্যানেলে অশ্বিন বলেন, “বাংলাদেশ প্রমাণ করে দিয়েছে যে ওরা দ্রুত উঠে আসছে। বাংলাদেশে ওদের বিরুদ্ধে খেলার সময় যথেষ্ট সমস্যায় ফেলে দিয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে জয় তো অসাধারণ। ছোট দলেরা ভাল খেললে আমার সব সময়েই ভাল লাগে। কিন্তু বাংলাদেশকে এখন আর ছোট দল বলা যাবে না।”

প্রথম টেস্ট হচ্ছে চেন্নাইয়ে। সেটাই অশ্বিনের নিজের শহর। সেখানে সম্ভবত শেষ ম্যাচ খেলতে নামছেন তিনি। কোভিডের পর চেন্নাইয়ে খেলতে আসার অভিজ্ঞতা প্রসঙ্গে অশ্বিন বলেছেন, “ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচটা বিশেষ অনুভূতির ছিল। প্রথম বার মাঠে দর্শক এসেছিল। যে অভ্যর্থনা আমরা পেয়েছিলাম তা ভোলার নয়। আমি নিজে যে ভাবে সেই ম্যাচে খেলেছিলাম সেটাও ভাল লেগেছিল। চেন্নাই বরাবরই আমার কাছে বিশেষ মাঠ।”

Advertisement

চেন্নাইয়ের মাঠে বড় রানের কথা মনে করিয়ে দিয়েছেন অশ্বিন। ভারতের অফস্পিনার বলেছেন, “টেস্ট ম্যাচের জন্য খুবই ভাল পিচ। ইংল্যান্ডের বিরুদ্ধে একটা টেস্ট ছাড়া বাকি সব ম্যাচে বড় রান হয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা ম্যাচে ৫০০-র বিরুদ্ধে ৫০০ রান হয়েছিল। সে বারও আমরা লাল মাটির পিচে খেলেছিলাম। তাই এই ম্যাচে বোলারদের জন্য বাউন্স থাকবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement