India Vs Bangladesh

আবার টেস্টে শূন্য, লজ্জার নজিরে কোহলির সঙ্গে নাম লেখালেন শুভমন, কী করেছেন তিনি?

টেস্ট ক্রিকেটে আবারও ব্যর্থ শুভমন গিল। দীর্ঘ দিন পরে টেস্ট খেলতে নেমে রান পেলেন না। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন আউট হয়ে গেলেন শূন্য রানে। লজ্জার নজিরে বিরাট কোহলির পাশে বসলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৩
Share:

শুভমন গিল। ছবি: পিটিআই।

টেস্ট ক্রিকেটে আবারও ব্যর্থ শুভমন গিল। দীর্ঘ দিন পরে টেস্ট খেলতে নেমে রান পেলেন না শুভমন। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন আউট হয়ে গেলেন শূন্য রানে। লজ্জার নজিরে বিরাট কোহলির পাশে বসলেন তিনি।

Advertisement

রোহিত শর্মা ফেরার পর নেমেছিলেন শুভমন। কিন্তু ক্রিজ়ে থাকাকালীন কখনও স্বচ্ছন্দে দেখায়নি তাঁকে। বাংলাদেশের বোলারেরা বার বার চাইলেন যাতে শুভমন লেগ সাইডে খেলেন।

অষ্টম ওভারের তৃতীয় বল করছিলেন হাসান মাহমুদ। তিনি লেগ স্টাম্পের অনেকটা বাইরে বল করেন। গিল ফ্লিক করতে গিয়েও পারেননি। বল তাঁর ব্যাটে হালকা খোঁচা লেগে উইকেটকিপার লিটন দাসের হাতে জমা পড়ে।

Advertisement

এই নিয়ে এক বছরে টেস্টে তিন বার শূন্য করলেন শুভমন। কোহলিরও এই নজির রয়েছে। এ ছাড়া মনসুর আলি খান পতৌদি (১৯৬৯), দিলীপ বেঙ্গসরকর (১৯৭৯) এবং বিনোদ কাম্বলির (১৯৯৪) এই নজির রয়েছে। কোহলি ২০২১ সালে এক বছরে তিন বার শূন্য করেছেন।

তবে এক বছরে টেস্টে সবচেয়ে বেশি শূন্য করার নজির রয়েছে মোহিন্দর অমরনাথের। তিনি ১৯৮৩ সালে সেই নজির গড়েছিলেন।

এ বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে হায়দরাবাদ এবং রাজকোট টেস্টে শূন্য করেছিলেন শুভমন। দলে তাঁর জায়গা নিয়ে টানাপড়েন তৈরি হয়েছিল। পরে অবশ্য দু’টি শতরান এবং দু’টি অর্ধশতরান করে জায়গা ধরে রেখেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement