Rahmanullah Gurbaz

কোহলিকে ছুঁয়ে ফেললেন গুরবাজ়, দক্ষিণ আফ্রিকাকে সিরিজ় হারিয়ে ইতিহাস আফগানিস্তানের

আফগানিস্তানের ক্রিকেটের ইতিহাসে নতুন অধ্যায় যোগ হল শুক্রবার রাতে। এক দিনের সিরিজ়‌ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল তারা। শতরান করে বিরাট কোহলির সঙ্গে একাসনে বসে পড়লেন রহমানুল্লাহ গুরবাজ়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩০
Share:

রহমানুল্লাহ গুরবাজ়‌। — ফাইল চিত্র।

আফগানিস্তানের ক্রিকেটের ইতিহাসে নতুন অধ্যায় যোগ হল শুক্রবার রাতে। এক দিনের সিরিজ়‌ দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল তারা। দ্বিতীয় ম্যাচেও হারিয়েছে তারা। শতরান করে বিরাট কোহলির সঙ্গে একাসনে বসে পড়লেন রহমানুল্লাহ গুরবাজ়। তিন ম্যাচের সিরিজ়‌ে ২-০ এগিয়ে রয়েছে আফগানিস্তান।

Advertisement

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ৩১১/৪ তোলে আফগানিস্তান। গুরবাজ়‌ এবং রিয়াজ হাসান প্রথম উইকেটে ৮৮ রানের জুটি গড়েন। পরের দিকে গুরবাজ়‌ সঙ্গী হিসাবে পান রহমত শাহকে। মহম্মদ শাহজাদকে টপকে আফগানিস্তানের ক্রিকেটার হিসাবে এক দিনের ফরম্যাটে সবচেয়ে বেশি শতরান হল গুরবাজ়‌ের।

আরও একটি নজির গড়েছেন তিনি। ২৩ বছর বয়স ছোঁয়ার আগেই এক দিনের ফরম্যাটে শতরানের নিরিখে বিরাট কোহলিকে ছুঁয়েছেন তিনি। ২৩ বছরের আগে শতরানের নিরিখে সবচেয়ে বেশি শতরান সচিন তেন্ডুলকর এবং কুইন্টন ডি’ককের। দু’জনেরই আটটি করে শতরান রয়েছে। কোহলির সাতটি ছিল। গুরবাজ়েরও সাতটি শতরান হয়ে গেল।

Advertisement

ব্যাট করতে নেমে রশিদ খানের ঘূর্ণিতে ১৩৪ রানেই শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। রশিদ ৯ ওভার বল করে ১৯ রানে ৫ উইকেট নেন। কিন্তু আফগানিস্তানের চাপ তারা সামলাতে পারেনি। টেম্বা বাভুমা এবং টনি ডে জর্জি ওপেনিং জুটিতে ৭৩ রান তুললেও বাভুমা আউট হওয়ার পর প্রোটিয়াদের ইনিংস ভেঙে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement